Thunderstorm: বাংলার বৃষ্টি-বিপদ বজ্রপাত! কী ভাবে বাঁচবেন?

বৃহস্পতিবারের বৃষ্টিপাতের পর জেলায় জেলায় বজ্রপাতে প্রাণহানির খবর। বৃহস্পতিবারের ঝড়-বৃষ্টির প্রকোপে জেলায় বহু মৃত্যু ঘটেছে। বজ্রপাতে বিভিন্ন জেলায় মৃত্যু হয়েছে সাধারণের। বজ্রপাতের ভয়ংকর শব্দে ভয় পাওয়া বা চমকে যাওয়াও অস্বাভাবিক নয়।  কিন্ত এসময়ে করণীয় ও বর্জনীয় সম্পর্কে জানা থাকলে নির্ভয়ে থাকা যায়।

Updated By: Apr 28, 2023, 01:44 PM IST
Thunderstorm: বাংলার বৃষ্টি-বিপদ বজ্রপাত! কী ভাবে বাঁচবেন?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ীই বৃহস্পতিবার প্রবল ঝড়-বৃষ্টি দেখল রাজ্য। রাজ্যে বজ্রপাতে মোট ১৬ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাতের ভয়ংকর শব্দে ভয় পাওয়া বা চমকে যাওয়াও অস্বাভাবিক নয়।  কিন্ত এসময়ে করণীয় ও বর্জনীয় সম্পর্কে জানা থাকলে নির্ভয়ে থাকা যায়। বিশেষজ্ঞরা বলেন, ঝড়-বৃষ্টিতে বাইরে না থেকে ঘরে থাকার বিকল্প নেই।  

আরও পড়ুন, West Midnapore: ভেঙে ঝুলছে ছাদের চালা, নেই বিদ্যুৎ-জল; তার নিচেই ঝুঁকি নিয়ে চলছে মিড ডে মিলের রান্না

ফোন, কম্পিউটারসহ অন্যান্য বৈদ্যুতিক ডিভাইস থেকে দূরে থাকতে হবে। রান্নাঘর বা বাথটাবে থাকার সময় ধাতব পদার্থ থেকে দূরে থাকতে হবে। যে কোনও বৈদ্যুতিক তার, ধাতব পদার্থ বা সংশ্লিষ্ট বস্তু থেকে দূরে থাকতে হবে।  কারণ, ধাতব পদার্থ দ্বারা বজ্রপাত অনেকদূর পর্যন্ত চলাচল করতে পারে। এসময় পুকুর, নদী বা যেকোন খাল-বিলে মাছ ধরা বা নৌকা ভ্রমণ থেকে বিরত থাকতে হবে। 

বাজ পড়ার সময় কী করবেন না?

বজ্রপাতের সময়ে কোন ভাবেই কংক্রিটের কোনো কিছুর ওপরে শোয়া বা দেয়ালের সঙ্গে হেলান দিয়ে থাকা যাবে না। 

উঁচু কোন খোলা স্থানে এবং নদী, পুকুর, খাল-বিলের আশপাশে থাকা যাবে না।

এসময় নিচে বা মাটিতে শোয়া যাবেনা এবং বিচ্ছিন্ন কোনও বড় গাছের নিচে দাঁড়ানো যাবে না।

ইস্পাত,লোহা বা কোন ধাতব জাতীয় জিনিস হাতে নিয়ে রাখা যাবে না।

প্রসঙ্গত, শুক্র-শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। শুক্রবার, শনিবার এবং রবিবার এই তিন দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দু'দিন দার্জিলিং, কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মালদা এবং দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দুই থেকে তিন দিনে অন্তত দু-তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তারপর দু-তিন দিন তাপমাত্রার কোন পরিবর্তন হবে না। বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার কারণে তাপমাত্রা খুব অসহনীয় হবে না। 

আরও পড়ুন, Thunderstorm Lightning Death: প্রথম কালবৈশাখিই কালান্তক! বাংলায় বজ্রাঘাতে মৃত ১৫...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.