Weather: নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে! দেখা দিতে পারে বন্যাও...

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরও শক্তিশালী হবে।

Updated By: Aug 19, 2024, 11:06 AM IST
Weather: নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে! দেখা দিতে পারে বন্যাও...

অয়ন ঘোষাল: নিম্নচাপের বৃষ্টি বঙ্গে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বাংলার পর ঝাড়খন্ড বিহারে অতিবৃষ্টি নতুন করে নীচু এলাকায় প্লাবনের কারণ হতে পারে দক্ষিণবঙ্গে। আজও দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

সমুদ্রে সতর্কবার্তা

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রের ভেতরে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা। মঙ্গলবার বিকেল পর্যন্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। 

নিম্নচাপ

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। আজ বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘন্টায় এই এটি আরও শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গ ধরে উত্তর-পশ্চিম দিকে এগোবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। বুধবারের মধ্যে এটি ঝাড়খন্ড ও সংলগ্ন এলাকা হয়ে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে অবস্থান করবে। এর ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খন্ডে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। অতি ভারী বৃষ্টির সতর্কতা বিহার উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশের কিছু অংশে।

সিস্টেম

সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলাতেই। এই অক্ষরেখা বিকানির জয়পুর গোয়ালিয়ার সাতনা রাঁচির পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ তো বাংলাদেশের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। আসাম থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। কর্ণাটক ও রাজস্থানে রয়েছে ঘূর্ণাবর্ত। 

দক্ষিণবঙ্গ

আজ সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পশ্চিমের জেলাগুলিতে।  বীরভূম মুর্শিদাবাদ ও নদীয়া জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে। কাল মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বাঁকুড়া পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। পরশু বুধবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পশ্চিম বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ এই তিন জেলাতে।

উত্তরবঙ্গ

আজ সোমবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। বেশি সম্ভাবনা থাকবে মালদা এবং দুই দিনাজপুরে। কাল মঙ্গলবার সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে, জলপাইগুড়ি কোচবিহার এবং মালদা উত্তর দক্ষিণ দিনাজপুর জেলাতে। পরশু বুধবার বৃষ্টি বাড়বে উত্তরে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তরবঙ্গের সব জেলাতে। দার্জিলিং থেকে মালদা পর্যন্ত সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

কলকাতা

আজও দফায় দফায় বৃষ্টি। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। কাল মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তিও হবে। 

পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টির জেরে কাল দিনের তাপমাত্রা ৩৪.২ থেকে একলাফে কমে ৩১ ডিগ্রি। কাল রাতের তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৮ থেকে ৯৭ শতাংশ। গত ৪৮ ঘন্টায় কলকাতার আলিপুরে বৃষ্টি হয়েছে ৯০ মিলিমিটার।

দেশের অন্যান্য রাজ্য

বাংলা বিহার ঝাড়খণ্ডে অতিভারি বৃষ্টির সম্ভাবনা। ওড়িশাতে ও প্রবল বৃষ্টির আশঙ্কা। অতিভারি বৃষ্টি হবে রাজস্থান ছত্রিশগড় তামিলনাড়ু কেরালা মাহে পন্ডিচেরি এবং কর্নাটকে। ভারী বৃষ্টি হবে জম্মু-কাশ্মীর লাদাখ হরিয়ানা চন্ডিগড় উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা অরুনাচল প্রদেশে।

আরও পড়ুন, Elephant Death: পিঠে জ্বলন্ত রড, হাতির মৃত্যু ঘিরে উত্তাল ঝাড়গ্রাম, বীরবাহা হাঁসদার বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.