Weather Today: বৃষ্টি কমতেই বাড়বে তাপমাত্রা, ফের অস্বস্তিকর গরমের পূর্বাভাস!

বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রপাতের সম্ভাবনা বাড়বে।

Updated By: Sep 7, 2023, 09:42 AM IST
Weather Today: বৃষ্টি কমতেই বাড়বে তাপমাত্রা, ফের অস্বস্তিকর গরমের পূর্বাভাস!

অয়ন ঘোষাল: শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। উইকেন্ডে বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি। কমবে বৃষ্টি। বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত। রাজ্য থেকে অনেকটা দূরে দক্ষিণ ওড়িশা উপকূলে অবস্থান করছে। সিস্টেমের পরোক্ষ প্রভাবের ফলে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস বঙ্গে।

সিস্টেম
নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত রূপে দক্ষিণ ওড়িশা উপকূলে অবস্থান করছে। এটি ওড়িশা ও ছত্তিশগড়ের ওপর দিয়ে যাবে। নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণ ওড়িশা উপকূল থেকে ওড়িশা-ছত্তিশগড়ের উপর দিয়ে উত্তরপ্রদেশ পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, উদয়পুর, মান্ডলা, সম্বলপুর, পুরী হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

দক্ষিণবঙ্গে
মূলত মেঘলা আকাশ থাকবে। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রপাতের সম্ভাবনা বাড়বে। উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গে আজ বৃষ্টির পরিমাণ বাড়লেও, শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামী কয়েক দিন একইরকম থাকবে তাপমাত্রা।

উত্তরবঙ্গে
বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা একটু বেশি। মৌসুমী অক্ষরেখা উত্তর দিকে সরে না যাওয়া পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে না।

 কলকাতায়
 আজ বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে। মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আগামী দু-দিন তাপমাত্রা একইরকম থাকবে। শনি ও রবিবার বাড়বে তাপমাত্রার সঙ্গেই আর্দ্রতাজনিত অস্বস্তি।

তাপমাত্রার পরিসংখ্যান 
কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৩ শতাংশ। বৃষ্টি হয়েছে ৯.৯ মিলিমিটার। 

ভিন রাজ্যে

ওড়িশা, ছত্তিশগড়, তেলেঙ্গানায় ভারী বৃষ্টির সতর্কতা। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে।

আরও পড়ুন, Malbazar: দুঃসাহসিক অভিযান! হিমাচলের ইউনামের চূড়ায় মালবাজারের সুদেব...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.