চিনের চর, পাকিস্তানের চর বলা হতো, আমরা কারোর চর ছিলাম না: সূর্যকান্ত মিশ্র

সূর্যকান্ত স্পষ্ট জানান, আমরা বরাবরই শান্তি পক্ষে সওয়াল করেছি। যুদ্ধ কোনও সমাধান নয়। আলোচনাই একমাত্র পথ। কিন্তু তখন আমাদের বলা হতো, চিনের চর কিংবা পাকিস্তানের চর

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Jun 18, 2020, 11:12 AM IST
চিনের চর, পাকিস্তানের চর বলা হতো, আমরা কারোর চর ছিলাম না: সূর্যকান্ত মিশ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: লাদাখে চিন-ভারত সংঘর্ষে শহিদ হয়েছেন কমপক্ষে ২০ ভারতীয় জওয়ান। তার জেরে উত্তপ্ত গোটা দেশ। ভারতের অবস্থিত চিনা দূতাবাসের সামনে কোথাও বিক্ষোভ প্রদর্শন হচ্ছে, তো কোথাও শি জিনপিংয়ের কুশপুতুল পোড়ানো হচ্ছে। কোনও কোনও সংগঠন ডাক দিয়েছে চিনা পণ্য বয়কটের। এই আবহে সিপিএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র চিনের আগ্রাসন নীতির কড়া সমালোচনা করে স্পষ্ট জানিয়ে দিলেন, সিপিএম-এর কোনওদিনই স্লোগান ছিল না, চিনের চেয়ারম্যান আমাদের চেয়ারম্যান। অরুণাচল প্রদেশে চিনা আগ্রাসন নীতির বরাবর সমালোচনা করে এসেছে সিপিএম।

বৃহস্পতিবার, সূর্যকান্ত মিশ্র জানান, আমরা চিনপন্থীও নই, রুশপন্থী নই। যাঁরা এক সময় ‘চিনের চেয়ারম্যান আমাদের চেয়ারম্যান’ বলে স্লোগান তুলেছিলেন, পরে বুঝেছিলেন এটা ভুল। তত্কালীন চিনা প্রধানমন্ত্রী ঝুও এনলাইও বলেছিলেন, আপনাদের এ স্লোগান ভুল। আমরা বরাবরই জোট নিরপেক্ষ নীতির পক্ষে। চিন যে অরুণাচল নিয়ে অন্যায্য দাবি তুলেছিল, সিপিএম পার্টি তার বিরোধিতা করে। আমাদের মাথা কারোর কাছে বিক্রি হয়নি।

আরও পড়ুন- 'দেশের দিকে যারা বাঁকা চোখে তাকাবেন, তাঁদের ছাড়বে না বিজেপি', হুঙ্কার দিলীপের

সূর্যকান্ত স্পষ্ট জানান, আমরা বরাবরই শান্তি পক্ষে সওয়াল করেছি। যুদ্ধ কোনও সমাধান নয়। আলোচনাই একমাত্র পথ। কিন্তু তখন আমাদের বলা হতো, চিনের চর কিংবা পাকিস্তানের চর। আমরা কোনওদিনই কারোর চর ছিলাম না। স্বরাষ্ট্রমন্ত্রকও চাইছে দুই দেশের সেনা আধিকারিকের সঙ্গে বসে সমস্যা মিটিয়ে নিতে। পাশাপাশি, কেন্দ্রের বিরুদ্ধে সূর্যকান্তের তোপ, দেশের ঐক্যবদ্ধতা, স্বনির্ভরতা ভাঙার জন্য এই পরিস্থিতিকে ব্যবহার করা হচ্ছে। সমস্ত ক্ষেত্রকে বিদেশের কাছে খুলে দেওয়ায় কীভাবে দেশ স্বনির্ভর হবে প্রশ্ন তোলেন সূর্যকান্ত।

.