ভোট-অষ্টমীতে বীরভূম-মুর্শিদাবাদে কড়া নজরদারি, TMC-BJP-র মাঝে আজ লড়াইয়ে মোর্চা

বৃহস্পতিবার ৪টি জেলার ৩৫ আসনে ভোটগ্রহণ।

Updated By: Apr 29, 2021, 12:19 AM IST
ভোট-অষ্টমীতে বীরভূম-মুর্শিদাবাদে কড়া নজরদারি, TMC-BJP-র মাঝে আজ লড়াইয়ে মোর্চা

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ ভোটপ্রক্রিয়ায় শেষ দফা আজ। এই দফায় ভোটগ্রহণ হচ্ছে ৪টি জেলার ৩৫ আসনে। তার মধ্যে রয়েছে রাজ্য রাজনীতির অন্যতম চর্চিত জেলা বীরভূম। ২০১৯ সালের লোকসভা ভোটের নিরিখে এই জেলার ১১টির মধ্যে ৫টি আসনে এগিয়ে বিজেপি। ফলে জোর টক্কর হতে চলেছে অনুব্রত মণ্ডলের জেলায়। বীরভূম ও উত্তর কলকাতা ছাড়া ভোটগ্রহণ হচ্ছে মালদহ ও মুর্শিদাবাদে। আর এই দুই জেলায় সংযুক্ত মোর্চা লড়াইয়ে থাকায় তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে অষ্টম দফা।         

বৃহস্পতিবার ৪টি জেলার ৩৫ আসনে ভোটগ্রহণ। মোট ভোটার ৮৪ লক্ষ ৯৩ হাজার ২৫৫। এর মধ্যে ৪৩ লক্ষ ৭০ হাজার ৬৯৩ জন পুরুষ ও ৪১ লক্ষ ২২ হাজার ৪০৩ জন মহিলা। অষ্টম দফার নির্বাচনে রয়েছে বেশ কিছু সংবেদনশীল বুথ। এই দফায় মোট বুথের সংখ্যা ১১,৮৬০। মালদহে ২০৭৩ টি বুথের মধ্যে ১১২৮টি সংবেদনশীল। মুর্শিদাবাদে ৩৭৯৬টির মধ্যে ১৮২৫ বুথ স্পর্শকাতর। বীরভূমে মোট বুথের সংখ্যা ৩৯০৮। তার মধ্যে অতিসংবেদনশীল বুথ ১ হাজার ৬০০। কলকাতা উত্তরে রয়েছে ২০৮৩ টি বুথ। অতিসংবেদনশীল ৮৮০টি। অশান্তি এড়াতে এই সব বুথে রয়েছে ওয়েবকাস্টিংয়ের বন্দোবস্ত। নির্বাচন কমিশন সূত্রে খবর, মালদহের ১১২০, মুর্শিদাবাদের ১৬০০, বীরভূমের ১৮২৫ ও উত্তর কলকাতার ১০২০টি বুথে থাকছে ওয়েবকাস্টিং। এই দফায় ৩৫টি আসনের জন্য মোতায়েন থাকছে ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বুথের পাহারায় থাকবে ৬৪১ কোম্পানি। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হয়েছে বীরভূম ও মুর্শিদাবাদে। কমিশন মনে করছে, ওই দুই জেলায় গন্ডগোলের আশঙ্কা রয়েছে। সে কারণে অতিরিক্ত বাহিনী।

অষ্টম দফায় বীরভূমের ১১, মালদহের ১২টির মধ্যে ৬, মুর্শিদাবাদ জেলার ২২টির মধ্যে ১১ ও কলকাতার ১১টির মধ্যে ৭ আসনে ভোটগ্রহণ বৃহস্পতিবার। এই দফায় গত বিধানসভার নিরিখে বিজেপির চেয়ে অনেক আসনে এগিয়ে সংযুক্ত মোর্চা। ফলে এই দফায় সংযুক্ত মোর্চা নিশ্চিতভাবে ফ্যাক্টর হতে চলেছে। এই ৩৫ আসনের মধ্যে গত বিধানসভায় ১৭টিই জিতেছিল বাম কংগ্রেস জোট। মাত্র ১টি আসন জিতেছিল বিজেপি। তবে গত লোকসভা ভোটের পর বদলে গিয়েছে রাজ্য রাজনীতির সমীকরণ। প্রবলভাবে উঠে এসেছে গেরুয়া শিবির। সেই ফল ধরলে ৩৫টির মধ্যে ১১টিতে এগিয়ে তারা। তৃণমূল এগিয়ে ১৯টি আসনে।   

আরও পড়ুন- ফলপ্রকাশের আগের দিন প্রার্থী-গণনা এজেন্টদের সঙ্গে বৈঠক Mamata-র

.