কমিশনের বিজ্ঞপ্তি কি ত্রুটিপূর্ণ? ডিভিশন বেঞ্চে ঝুলছে পঞ্চায়েত ভোটের ভাগ্য

কমিশনের আইনজীবী যুক্তি দেন আইন মেনেই যা করার তা করা হয়েছে। আদালত এখানে হস্তক্ষেপ করতে পারে না। শুনানি শেষ হলেও ডিভিশন বেঞ্চ এখনও কোনও নির্দেশ দেয়নি।

Updated By: May 1, 2018, 01:31 PM IST
কমিশনের বিজ্ঞপ্তি কি ত্রুটিপূর্ণ? ডিভিশন বেঞ্চে ঝুলছে পঞ্চায়েত ভোটের ভাগ্য

নিজস্ব প্রতিবেদন: সবপক্ষ সন্তুষ্ট হলেও নির্বাচন কমিশন বিধি অনুযায়ী কাজ না করে চোখ বুজে থাকতে পারে না। সবকিছু যাতে সাংবিধানিকভাবে হয় তা নিশ্চিত করতেই আদালত নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপে বাধ্য, মন্তব্য হাইকোর্টের ডিভিশন বেঞ্চের। আইনি জট যেন কিছুতেই পিছু ছাড়ছে না। আদালতে ঝুলছে পঞ্চায়েত ভোটের ভাগ্য। এরমধ্যে কংগ্রেসের অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার কমিশনকে সাংবিধানিক বাধ্যবাধকতার কথা স্পষ্ট করে দিল। কিন্তু ঠিক কোন অভিযোগে আদালতের দ্বারস্থ হল কংগ্রেস?

২৩ এপ্রিল মনোনয়নের বর্ধিত দিনে মহকুমাশাসকের অফিসে মনোনয়ন জমা নেওয়া হয়নি।  মনোনয়নের সময় একদিন বাড়িয়ে কমিশনের বিজ্ঞপ্তিতে ভোটের বাকি নির্ঘণ্ট উল্লেখ করা হয়নি। রাজ্যের পঞ্চায়েত নির্বাচন আইন অনুযায়ী এই বিজ্ঞপ্তি অসম্পূর্ণ ও বেআইনি। এই অভিযোগে মামলা দায়ের করে কংগ্রেস। সিঙ্গল বেঞ্চে তা খারিজ হয়ে যাওয়ায় ডিভিশন বেঞ্চে যায় তারা। আজ বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় সব পক্ষের কথা শোনেন। কমিশনের আইনজীবী যুক্তি দেন আইন মেনেই যা করার তা করা হয়েছে। আদালত এখানে হস্তক্ষেপ করতে পারে না। শুনানি শেষ হলেও ডিভিশন বেঞ্চ এখনও কোনও নির্দেশ দেয়নি। আরও পড়ুন- ত্রিস্তর পঞ্চায়েতের ৩৪ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই জয়ী তৃণমূল কংগ্রেস

.