পঞ্চায়েত ভোট ১৪ মে, গণনা ১৭-তে

১৪ মে, আগামী সোমবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হবে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫ টা পর্যন্ত।

Updated By: May 10, 2018, 06:14 PM IST
পঞ্চায়েত ভোট ১৪ মে, গণনা ১৭-তে

নিজস্ব প্রতিবেদন: ১৪ মে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ভোট গণনা হবে ১৭ মে। হাইকোর্টের রায়ের পর ফের জানাল নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে খবর, ১৪ মে, আগামী সোমবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হবে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫ টা পর্যন্ত।

আরও পড়ুন: ১৪ মে-তেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হতে আর কোনও বাধা রইল না

ভোট গণনা হবে ১৭ মে। সেদিন সকাল ৮টা থেকে ভোটগণনা শুরু হবে। মূলত ৩৩০ টি ব্লকে গণনা হবে। সাধারণত প্রতি ব্লকে ১ টি গণনা কেন্দ্র থাকে।

প্রসঙ্গত, হাইকোর্টের শুক্রবারের রায়ে পঞ্চায়েত নির্বাচন নিয়ে জট কাটে। নিরাপত্তা সুনিশ্চিত করে নির্বাচন কমিশন যে কোনও দিন ভোট করতে পারে বলে স্পষ্ট জানিয়ে দেয় হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আর সেক্ষেত্রে ১৪ মে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হওয়ার পথে আরও কোনও বাধা রইল না। কারণ রাজ্যের নিরাপত্তায় যে তারা খুশি, তা ইতিমধ্যেই আদালতকে জানিয়েছে কমিশন। তবে আদালতে আরও একটি বিষয় স্পষ্ট করেছে, নির্বাচনে অশান্তি হলে, তার দায় বর্তাবে স্টেট অফিসারের ওপর। প্রাণহানির ঘটনা ঘটলে ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন: ই-মনোনয়নে সুপ্রিম স্থগিতাদেশ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ীদের শংসাপত্র দিতে নিষেধ কমিশনকে

পঞ্চায়েত ভোটে সুরক্ষার দায়িত্বে থাকবে ৬১ হাজার সশস্ত্র নিরাপত্তাকর্মী। রাজ্য পুলিস, কলকাতা পুলিসের পাশাপাশি এবার ভোটে ব্যবহার করা হবে বনরক্ষী, আবগারিকর্মী, হোমগার্ড, এনভিএফ সদস্যদেরও। ভিন রাজ্য থেকে আসবে ২ হাজার সশস্ত্র পুলিস। একইসঙ্গে এবার পঞ্চায়েত ভোটে মোতায়েন করা হবে ৮০ হাজার সিভিক ভলান্টিয়ারও। জানানো হয়েছে, বুথ পিছু একজন করে সশস্ত্র ও একজন লাঠিধারী পুলিস মোতায়েন করা হবে। অর্থাত্ কোনও একটি ভোটকেন্দ্রে যদি ৫টি বুথ থাকে, তবে সেই ভোটকেন্দ্রে ৫ জন সশস্ত্র ও ৫ জন লাঠিধারী পুলিস মোতায়েন থাকবে।