Weather Today: উষ্ণ মকরস্নান, ঘন কুয়াশার চাদরে ঢাকল শহর! বিপাকে বিমান পরিষেবা

উত্তর পশ্চিমের শীতল বাতাস উধাও হওয়ায় ঠান্ডা কমেছে অনেকটাই। ঘন কুয়াশায় দৃশ্যমানতাও কমেছে। মকরংক্রান্তিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই ওপরে।

Updated By: Jan 15, 2023, 09:10 AM IST
Weather Today: উষ্ণ মকরস্নান, ঘন কুয়াশার চাদরে ঢাকল শহর! বিপাকে বিমান পরিষেবা
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: একযুগ পর উষ্ণ মকরস্নান। ২০১০ সালের পর এমন উষ্ণ মকর সংক্রান্তি। উত্তর পশ্চিমের শীতল বাতাস উধাও হওয়ায় ঠান্ডা কমেছে অনেকটাই। ঘন কুয়াশায় দৃশ্যমানতাও কমেছে। মকরংক্রান্তিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই ওপরে।  দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্পপূর্ণ বাতাসের প্রভাবও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন, Ganga Sagar 2023: গঙ্গাসাগরে দাপট নকল বাবাদের, রুজিতে টান পড়ায় ক্ষোভে ফুঁসছেন নাগা সন্ন্যাসীরা

এদিকে, কলকাতায় কুড়ির কাছাকাছি পারদ। এই সময়ে যা রেকর্ড তাপমাত্রা। স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে তাপমাত্রা। আগামী দুদিন তাপমাত্রা কিছুটা নামবে। বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী পারদ। মঙ্গলবারের পর রাজ্যের উপকূলে বৃষ্টির পূর্বাভাস। আগামী দুতিন দিন হালকা বৃষ্টি দার্জিলিং, কালিম্পং এ। দু'দিন ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।

 দক্ষিণবঙ্গের কলকাতা ও হাওড়া এবং দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে সকালের দিকে ঘন কুয়াশার সতর্কতা রয়েছে।  দৃশ্যমানতা অনেকটা নেমে গিয়েছে। যার জেরে বিমান ও ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। ঘন কুয়াশার কারণে কলকাতা বিমানবন্দরের বিমান পরিষেবা ব্যাহত রাত ২.৩০ থেকে। দৃশ্যমানতা নামতে শুরু করে এই মুহূর্তে দৃশ্যমানতা ৫০মিটার যার ফলে কলকাতা বিমানবন্দর থেকে একাধিক  বিমান ওঠা এবং নামার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে, জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও আশাবাদী।

মাঝারি থেকে ঘন কুয়াশা হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী ৪৮ ঘন্টায় ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, কোচবিহারে বেশি কুয়াশার সম্ভাবনা রয়েছে। তবে শুধু শহর নয়, গঙ্গাসাগরে  মকর সংক্রান্তির দিন ভোররাতে ও সকালের দিকে ঘন কুয়াশার চাদর। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে নেমে যায়। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে।  এরই মধ্যে চলছে পুণ্যস্নান। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে  কলকাতায় আজ মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট থাকবে। সকালের দিকে দৃশ্যমানতা অনেকটা নেমে যাবে। দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। বুধবার বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৪ শতাংশ।

আরও পড়ুন,Mid Day Meal: মিড ডে মিলে ডিম-লেবু দিয়েও কেড়ে নিলেন শিক্ষক! তোলপাড় স্কুল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.