Bengal Weather: আরও বাড়বে গরম, বইবে লু! চরমতম আবহাওয়ার সতর্কবার্তা রাজ্যজুড়ে

বৃষ্টিহীন হতে চলেছে দক্ষিণবঙ্গে, লু পরিস্থিতির সতর্কতা জারি রাজ্যে। জেলায় জেলায় চড় চড় করে উঠবে পারদ। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও রবিবারের পর থেকে ফের অগ্নিপরীক্ষা রাজ্যবাসীর। 

Updated By: May 27, 2023, 04:09 PM IST
Bengal Weather: আরও বাড়বে গরম, বইবে লু! চরমতম আবহাওয়ার সতর্কবার্তা রাজ্যজুড়ে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গে ফের লু পরিস্থিতি। রবিবার থেকে আগামী বেশ কিছুদিনের জন্য কার্যত বৃষ্টিবিহীন দক্ষিণবঙ্গ। জেলায় জেলায় চড় চড় করে উঠবে পারদ। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও রবিবারের পর থেকে ফের অগ্নিপরীক্ষা রাজ্যবাসীর। ২৯ মে থেকে ধাপে ধাপে ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়বে। মে মাসের শেষে এবং জুনের শুরুতে ক্রমাগত বাড়তে বাড়তে কলকাতা ফের ৪০ এর কোঠা ছুঁয়ে ফেলতে পারে।

আরও পড়ুন, অভিষেককে ঘিরে কুড়মি বিক্ষোভ, প্রশাসনিক ব্যর্থতা-ষড়যন্ত্রের দিকে আঙুল ঘাঘর ঘেরা কমিটির!

উত্তর-পশ্চিম ভারতের শুষ্ক গনগনে গরম হাওয়ার দাপটে ফের পশ্চিমাঞ্চলের জেলায় তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। জলীয় বাষ্পপূর্ণ মৌসুমী বায়ুর অগ্রগতি একেবারেই সন্তোষজনক নয়। সে এখনও নিকোবর দ্বীপেই থমকে দাঁড়িয়ে আছে। আর অগ্রসর হচ্ছে না। ফলে গোটা দক্ষিণবঙ্গ জলীয় বাষ্পের অভাবে ফের হাত মুখ জ্বালা ধরানো লু পরিস্থিতির মধ্যে পড়তে চলেছে।

এরই মধ্যে সামান্য স্বস্তি উত্তরে। সেখানে পার্বত্য-সহ মোট ৫ জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মাঝে মাঝে দমকা হাওয়ার কিছু স্পেল মিলতে পারে বলে পুর্ভাবাস আলিপুর আবহাওয়া দফতর। শনিবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং জেলায়। কাল সেই বৃষ্টির পরিমাণও কমতে শুরু করবে। 

প্রসঙ্গত, কলকাতায় শনিবার ৬৩ কিলোমিটার বেগে এবং শুক্রবার ৫৫ কিলোমিটার বেগে ৩ মিনিটের কালবৈশাখির হাত ধরে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে ছিল। শুক্রবার রাতের তাপমাত্রা ২২. ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। সেদিন দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নেমে গিয়ে ৩৩.৪ডিগ্রি সেলসিয়াস হয়। শুক্রবার আলিপুরে বৃষ্টির পরিমাণ ছিল ৬. ৮ মিলিমিটার। শনিবার থেকে ধাপে ধাপে বাড়তে থাকবে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বেলা যত বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম কিছুটা থাকবে। বিকেল বা সন্ধ্যে থেকে দমকা ঝড় হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। শনিবারেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে। 

আরও পড়ুন, Train Stop: শেওড়াফুলিতে বন্ধ ট্রেন, সপ্তাহান্তে ভোগান্তির সম্ভাবনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.