Weather Update: সন্ধ্যেয় শহরে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা, কালবৈশাখীর জেরে স্বস্তি নামতে পারে শহর থেকে জেলায়

শুক্রবার আংশিক মেঘলা আকাশ থাকবে। আজ সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বিকেলে বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।  

Updated By: May 19, 2023, 06:09 PM IST
Weather Update: সন্ধ্যেয় শহরে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা, কালবৈশাখীর জেরে স্বস্তি নামতে পারে শহর থেকে জেলায়
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৯৮ শতাংশ। ভ্যাপসা গরমে টেকা দায় ঘরে-বাইরে। অথচ আকাশ মেঘলা নয়। তাই গতকাল বিকেলের পর শুক্রবারও সন্ধের দিকে আবার কালবৈশাখির অত্যন্ত অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে শহর কলকাতায়। কিন্তু বাংলায় কবে বর্ষা মঙ্গলের আগমন হবে? আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার থেকে ২০ মে পর্যন্ত জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টি চলবে। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। 

আরও পড়ুন, Kultali: কাশ্মীরের নাবালিকা উদ্ধার জয়নগরে, অভিযুক্ত কুলতলির হাকিমা মোল্লা

ওড়িশা লাগোয়া সবকটি পশ্চিমবঙ্গের জেলা ও বীরভূমে শুক্রবার ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত বেশি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের দুই এক জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। শনিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে বলে জানা গিয়েছে।

শুক্রবারও ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গে। কালবৈশাখী, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে। বিশেষত নদীয়া, মুর্শিদাবাদ সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ তথা কলকাতায় ঝড় বৃষ্টি হতে পারে। বাংলাদেশ লাগোয়া কিছু জেলায় শীলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ার জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা এই দুই জেলাতে। উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর জন্য অনুকূল পরিস্থিতি দক্ষিণ বঙ্গোপসাগর দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায়। আগামীকাল আন্দামানে ঢুকছে বর্ষা। আন্দামানে আগাম হলেও কেরলে দেরীতে আসবে বর্ষা। নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢোকে কেরলে। এই মরসুমে বর্ষা কেরলে আসবে ৪ জুন। বাংলায় কবে বর্ষা আসবে তা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

আরও পড়ুন, ঘরে চাদর ঢাকা মায়ের লাশ, পাশেই শুয়ে অচেতন ছেলে! গন্ধ খুঁজে দরজা খুলতেই বীভৎস দৃশ্য...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.