Bengal Weather: বঙ্গে প্রবেশ বর্ষার! কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?

Monsoon arrives: দেশে ঢুকল বর্ষা। নির্ধারিত সময়ের দুদিন আগেই বৃস্পতিবার সকাল ১১ টা নাগাদ কেরলে ঢুকলো বর্ষা। একই সঙ্গে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ৭ দিন আগে ঢুকে গেল বর্ষা। ভারতের মৌসম ভবনের অনুমান আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। 

Updated By: May 31, 2024, 08:56 AM IST
Bengal Weather: বঙ্গে প্রবেশ বর্ষার! কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?
ফাইল ছবি

অয়ন ঘোষাল: উত্তর প্রদেশের উত্তর পশ্চিম সীমান্ত থেকে পশ্চিম বাংলাদেশ পর্যন্ত ঘূর্ণাবর্ত, সঙ্গে রিমালের ছেড়ে যাওয়া পর্যাপ্ত জলীয় বাষ্প এবং দেশের মূল ভূখণ্ড কেরলে বর্ষার প্রবেশ। যার জেরে পশ্চিমবঙ্গের উত্তর থেকে দক্ষিণে বৃষ্টিপাতের অনুকূল পরিবেশ। দফায় দফায় বৃষ্টি বঙ্গে। উত্তরের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। গাঙ্গেয় দক্ষিণবঙ্গ-সহ পশ্চিমের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। 

আরও পড়ুন, Monsoon arrives: দারুণ স্বস্তি! সময়ের ২ দিন আগে আজ-ই চলে এল বর্ষা, ভারী বৃষ্টির পূর্বাভাস...

দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় কাল রাত থেকে অবিরাম বৃষ্টি চলছে। এর কারণ মূলত রিমালের ছেড়ে যাওয়া অস্বাভাবিক বেশি পরিমাণ জলীয় বাষ্পের সঙ্গে অগ্রসর হতে থাকা মৌসুমী বায়ুর মিশ্রণের যোগফল। সঙ্গে দোসর উত্তর প্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত ঘূর্ণাবর্ত। এই বৃষ্টি আজ থেকে ৪ জুন পর্যন্ত বহাল থাকবে। তবে অবিরাম বৃষ্টি নয়, বৃষ্টি বিক্ষিপ্তভাবে কয়েক দফায় হবে। বৃষ্টিপাতের সময় ৩০ থেকে সর্বাধিক ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো হাওয়া বইবে। এর জেরে আগামীকাল পয়লা জুন শেষ দফার ভোট গ্রহণ এবং চৌঠা জুন গণনা ও ফল প্রকাশ পর্ব কিছুটা বিঘ্নিত হতে পারে বলে পূর্বাভাস। 

উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায় আজ ভারী থেকে অতিভ়ারী বৃষ্টির কমলা সতর্কতা। এই জেলাগুলোর কোনও কোনও এলাকায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সঙ্গে ৪০ থেকে সর্বাধিক ৬০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। শুক্রবার দার্জিলিং এবং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি এবং ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

শনিবার পয়লা জুন থেকে জুন মাসের ৪ তারিখ পর্যন্ত আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং এবং উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। শহর কলকাতায় দিনভর মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ মাঝারির থেকে কিছুটা বেশি বৃষ্টি দুই ২৪ পরগনা ঘেঁষা কলকাতায়। গতকাল বিকেল সাড়ে ৫ টা থেকে আজ ভোর সাড়ে ৫ টা পর্যন্ত আলিপুরে ৫৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী কাল রাতের তাপমাত্রা বৃষ্টির কারণে ২৯.৪ থেকে প্রায় ৬ ডিগ্রি কমে ২৩.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি কম। কাল দিনের তাপমাত্রা ৩০.২ ডিগ্রি থেকে প্রায় ৪ ডিগ্রি বেড়ে ৩৪ ডিগ্রি। আজ ফের দিনের তাপমাত্রায় অনেকটা পতন হতে পারে। বাতাসে এই মুহূর্তে জলীয় বাষ্পের পরিমাণ ৭২ থেকে ৯৮ শতাংশ।

দেশে ঢুকল বর্ষা। নির্ধারিত সময়ের দুদিন আগেই বৃস্পতিবার সকাল ১১ টা নাগাদ কেরলে ঢুকলো বর্ষা। একই সঙ্গে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ৭ দিন আগে ঢুকে গেল বর্ষা। ভারতের মৌসম ভবনের অনুমান আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। আগামী ১০ দিনের মধ্যে তা দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে। সেক্ষেত্রে নির্ধারিত সময় ১০ জুনের ৭২ ঘন্টা আগে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা অত্যন্ত উজ্বল। ২০২৪ সালে আন্দামানে তিন দিন আগে ঢুকেছিল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এবার দেশজুড়ে আগাম বর্ষা। পাশাপাশি দেশে এবার স্বাভাবিকের তুলনায় ৭ থেকে ১১ শতাংশ পর্যন্ত বেশি বৃষ্টির আগাম পূর্বাভাস। 

আরও পড়ুন, School Recruitment: নিয়োগপত্র ছাড়াই সহকারী প্রধান শিক্ষিকা! বাম আমলে চিরকুটে চাকরি?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.