Weather Update: অস্বস্তি বাড়িয়ে ফের তাপদাহে পুড়তে পারে কলকাতা, কবে থেকে হাওয়া বদল?

দক্ষিণবঙ্গে ১৯ থেকে ২২ তারিখের মধ্যে বর্ষা প্রবেশ করার সম্ভাবনা। উত্তরবঙ্গের ক্ষেত্রে বর্ষা ইতিমধ্যে প্রবেশ করেছে। আলিপুরদুয়ার,জলপাইগুড়ি, কালিংপং, দার্জিলিং  এর বেশ কিছু জায়গায় ভারী এবং অভিভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। 

Updated By: Jun 17, 2023, 05:16 PM IST
Weather Update: অস্বস্তি বাড়িয়ে ফের তাপদাহে পুড়তে পারে কলকাতা, কবে থেকে হাওয়া বদল?
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক: কলকাতাতে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে তবে বিকালের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে ১৯ থেকে ২২ তারিখের মধ্যে বর্ষা প্রবেশ করার সম্ভাবনা। উত্তরবঙ্গের ক্ষেত্রে বর্ষা ইতিমধ্যে প্রবেশ করেছে। আলিপুরদুয়ার,জলপাইগুড়ি, কালিংপং, দার্জিলিং  এর বেশ কিছু জায়গায় ভারী এবং অভিভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মালদা দিনাজপুরে তাপপ্রবাহ চলবে।

আরও পড়ুন, Malbazar: গ্রিল ভেঙে ঘরে ঢুকে এল দলছুট দাঁতাল! তার শুঁড়ের সামনে দুই শিশু-সহ অসহায় মা...

দক্ষিণবঙ্গের পুরুলিয়া,বাঁকুড়া,ঝাড়গ্রাম দুই বর্ধমান, নদিয়া,মেদিনীপুরে দু-তিনদিন তাপ প্রবাহ চলবে।  তবে দু-তিন দিন পর থেকে ২-৩ ডিগ্রি তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে। বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশের প্রবল সম্ভাবনা আছে। প্রাক বর্ষার বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। অন্যদিকে, থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আপাতত মালদার উপরে তার অবস্থান রয়েছে। ১৮ থেকে ২১ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। 

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। সকালের দিকে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টি হলেও পরে আবহাওয়া বদলাবে। দিনভর অস্বস্তিকর গরম আবহাওয়া বজায় থাকবে।  বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯২ শতাংশ।

হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার পর্যন্ত চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তাপপ্রবাহ চলবে বীরভূম মুর্শিদাবাদ নদীয়া এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। বাকি জেলাতেও চরম অস্বস্তিকর আবহাওয়া গরম বাড়বে। সোমবারেও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে অস্বস্তি থাকবে।

তবে পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে উত্তরবঙ্গে। তবে পার্বত্য পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।

আরও পড়ুন, Panchayat Election 2023: ছিঁড়ে দেওয়া হল মহিলাকর্মীর শাড়ি? দিনহাটায় মুখোমুখি তৃণমূল-বিজেপি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.