Weather Today: বাংলায় দুর্যোগ অব্যাহত, মঙ্গলেও ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জেলায় জেলায়

মঙ্গলবার শুধু দক্ষিণবঙ্গ নয়, প্রবল বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও। 

Updated By: Oct 19, 2021, 10:12 AM IST
Weather Today: বাংলায় দুর্যোগ অব্যাহত, মঙ্গলেও ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জেলায় জেলায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বাংলাজুড়ে দুর্যোগের আবহাওয়া। রবিবার থেকে বৃষ্টির দাপটে বিপর্যস্ত জনজীবন। মঙ্গলবার শুধু দক্ষিণবঙ্গ নয়, প্রবল বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও। কলকাতা সহ সাত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দমকা হাওয়ার দাপট বজায় থাকবে উপকূলের জেলাগুলিতেও। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা রয়েছে। 

দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপট রয়েছে বাংলা ও বাংলাদেশ উপকূলে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ডে নিম্নচাপের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবে বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। বৃষ্টির ফলে পাল্লা দিয়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নিচে নেমে গিয়েছে।

আরও পড়ুন, PM Modi-কে আঙ্গুটাছাপ কটাক্ষ Congress-র, বিতর্কে রাহুলের দল বলল, 'দুর্ভাগ্যজনক'

 হাওয়া অফিসের তরফে জানান হয়েছে মঙ্গলবার প্রবল বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাত এর আশঙ্কা রয়েছে৷ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে জলপাইগুড়ি ও  কোচবিহারে। ভারী বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। 

 বুধবার জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার এ অতিভারী বৃষ্টিপাতের সর্তকতা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জেলায়। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও বীরভূমে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে৷ বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে অন্য জেলাতে ও। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে পরিস্থিতির উন্নতি হবে বলে জানান হয়েছে৷ 

আরও পড়ুন, #উৎসব: পা ভেজানো জলে ভাসছে সারিসারি কাঠামো! বিসর্জনের পর দূষণে রিক্ত নদী

কলকাতায় আগামী ২৪ ঘণ্টায় আকাশ মূলত মেঘলাই থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কয়েক দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস,  যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৪১.৭ মিলিমিটার৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.