Bengal Weather: বঙ্গে বর্ষার প্রবেশ, প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ জেলা

Weather Update: মঙ্গলবার থেকে আগামী চার দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে। তবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় মঙ্গলবার বিকেল পর্যন্ত তাপপ্রবাহ চলবে। আরব সাগরের ঘূর্ণিঝড় বিপর্যয় প্রচুর জলীয় বাষ্প টেনে নিয়ে নিজের শক্তি বাড়াচ্ছে। ফলে দক্ষিণবঙ্গে এবার বর্ষা আরও কিছুটা বিলম্বিত হওয়ার আশঙ্কা থাকছে। ৭ এর বদলে ১২ জুন আসতে পারে বর্ষা। 

Updated By: Jun 13, 2023, 09:09 AM IST
Bengal Weather: বঙ্গে বর্ষার প্রবেশ, প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ জেলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্তরে ঢুকল বর্ষা। দক্ষিণে বিলম্বিত। কোচবিহার আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ঝেঁপে বৃষ্টি। রাজ্যের পশ্চিমাঞ্চলে কাল পর্যন্ত তাপপ্রবাহ। বৃষ্টি হলেও আপেক্ষিক আর্দ্রতার বৃদ্ধিতে অস্বস্তি কলকাতায়। তবে উত্তরে শিকে ছিঁড়লেও দক্ষিণে এখনও বিলম্বিত মৌসুমী বায়ু।  উত্তরে অবশেষে ৫ দিন বিলম্বে সোমবার প্রবেশ করল বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর উত্তরবঙ্গের জলপাইগুড়িতে ঢোকার কথা ছিল ৭ জুন। নির্ধারিত সময়ের ৫ দিন পরে বর্ষা এলো উত্তরবঙ্গে। এদিন একইসঙ্গে বর্ষা সিকিম এবং উত্তর বিহারে প্রবেশ করেছে। 

আরও পড়ুন, Vande Bharat Express: ফের পাথর হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেসে! ভাঙল কাঁচ...

তবে মঙ্গলবার থেকে আগামী চার দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়। দার্জিলিং ও কালিম্পং জেলায় কাল থেকে টানা ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস। পার্বত্য এলাকায় ল্যান্ডস্লাইড-এর সম্ভাবনা রয়েছে। এমনকী ডুয়ার্সের নীচু এলাকা প্লাবিত হতে পারে।‌

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় মঙ্গলবার বিকেল পর্যন্ত তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। এদিনও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া জারি থাকবে। তীব্র গরম অনুভূত হবে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার প্রায় সারাদিন।

মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে এদিন থেকে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের নির্ধারিত সময় ১১ জুন পার হয়ে গেছে। ১৩ জুনও স্পষ্ট করে আবহাওয়া দফতর জানাতে পারেনি, কবে বর্ষা দক্ষিণবঙ্গে পা রাখবে।

আরব সাগরের ঘূর্ণিঝড় বিপর্যয় প্রচুর জলীয় বাষ্প টেনে নিয়ে নিজের শক্তি বাড়াচ্ছে। ফলে দক্ষিণবঙ্গে এবার বর্ষা আরও কিছুটা বিলম্বিত হওয়ার আশঙ্কা থাকছে। দক্ষিণে বর্ষা প্রবেশের এই খামখেয়ালিপনা নতুন নয়। বিগত ৫ বছরের পরিসংখ্যান অনুযায়ী, অন্ততঃ ২ বছর বর্ষা এভাবেই দেরী করেছে। তবে শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ। প্রায় ১০০ শতাংশ ছূই ছূই আপেক্ষিক আর্দ্রতা। ফলে দুপুর বা বিকেলের দিকে বজ্র বিদ্যুত সহ বৃষ্টি ও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পরিস্থিতি অত্যন্ত উজ্বল।

সোমবার ৫৮ কিলোমিটার গতিবেগের কালবৈশাখি আলিপুরে। এর সময় বিকেল ৫.৪১ মিনিট, স্থায়িত্ব ৩ মিনিট সঙ্গে ১৪.৬ মিলিমিটার বৃষ্টির হাত ধরে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নেমে ২৫.৭ ডিগ্রি হয়েছে। যদিও দিনের তাপমাত্রা বেশ চড়া। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেড়ে কাল দিনের তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, Panchayat Eection 2023: বামেদের প্রার্থী তালিকায় রয়েছে নাম, শশী বললেন আমি তো তৃণমূল!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.