কয়েকদিনের মধ্যেই শুরু হবে বর্ষার জোরাল ইনিংস, ভারী বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?

বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া ও পূর্ব বর্ধমান এই চার জেলাতে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ বিভিন্ন জেলায়। 

Updated By: Jun 20, 2023, 05:44 PM IST
কয়েকদিনের মধ্যেই শুরু হবে বর্ষার জোরাল ইনিংস, ভারী বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?
ফাইল ছবি

সন্দীপ প্রামাণিক: আগামী দু-তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশগুলো যেখানে বর্ষা প্রবেশ করেনি সেখানে বর্ষা প্রবেশ করার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ২০ জুন থেকে আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের ক্ষেত্রে প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে। একটু বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা ২২ জুন এবং ২৩ জুন। বাকি দিনগুলোতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Jalpaiguri: শ্বশুরের সম্পত্তি নিয়ে বিবাদ, কুড়ুল দিয়ে কুপিয়ে স্ত্রীকে খুন করল স্বামী

উত্তরবঙ্গের ক্ষেত্রে ২২ জুনের পর থেকে বৃষ্টির তীব্রতা কমবে। ২০ জুন এবং ২১ জুন উত্তরবঙ্গের উপরের জেলাগুলোর সমস্ত জায়গাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বেশ কিছু জায়গায় আবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। উপরের দিকে একটু বেশি বৃষ্টি হবার সম্ভাবনা থাকছে আলিপুরদুয়ার,কোচবিহার এবং জলপাইগুড়িতে। ২৩ জুন নাগাদ বৃষ্টি একটু বাড়বে মালদা এবং দুই দিনাজপুরে।

দিনের তাপমাত্রা প্রথম তিন দিন ধাপে ধাপে অনেকটাই কমে যাবে প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি। তারপরে কোন পরিবর্তন নেই। ২২ জুন নাগাদ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বৃষ্টি বাড়বে। সে ক্ষেত্রে পূর্ব মেদনীপুর,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া,মালদা,মুর্শিদাবাদ কিছুটা নদীয়া দু-এক জায়গায় ভারী বৃষ্টি সতর্কতা থাকছে এবং অন্যান্য জেলা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

আগামী ৪৮ ঘণ্টায় উপরের দিকের জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। আরও পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টির সতর্কতা কারী করা হয়েছে। সম্পূর্ণ সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। 

আরও পড়ুন, Panchayat Election 2023: বিজেপি প্রার্থীর বাড়ির সামনে সাদা থান, রজনীগন্ধা মালা, মিষ্টির প্যাকেট ও হুমকি চিরকুট!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.