Bengal Weather: বৃষ্টি কমে ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রা, কবে থেকে ফের বাড়বে দুর্যোগ?

Weather Update: শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও অল্প বৃষ্টি হলেও পিছু ছাড়বে না অস্বস্তি। 

Updated By: Jul 1, 2023, 11:51 AM IST
Bengal Weather: বৃষ্টি কমে ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রা, কবে থেকে ফের বাড়বে দুর্যোগ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে কমতে শুরু করল বৃষ্টি। বাড়তে শুরু করল দিন ও রাতের তাপমাত্রা। একদিনে ৪ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা। দোসর অস্বাভাবিক আপেক্ষিক আর্দ্রতা। শনিবারও দিনভর ঘেমে নেয়ে নাকাল হবেন দক্ষিণবঙ্গবাসী। কলকাতায় সকালে মেঘলা আকাশ। বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। এদিন থেকেই ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে।

আরও পড়ুন, Governor CV Ananda Bose: হিংসাকবলিত কোচবিহারে এবার রাজ্যপাল সিভি আনন্দ বোস

শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও অল্প বৃষ্টি হলেও পিছু ছাড়বে না অস্বস্তি। অন্যদিকে, আরও ৭২ ঘণ্টা ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোষের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। প্রবল বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

এদিন দিনের তাপমাত্রা ৩০.৭ ডিগ্রি থেকে প্রায় ৪ ডিগ্রি বেড়ে ৩৪.১ ডিগ্রি হয়েছে। রাতের তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্প ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুর মাত্র ৪.৬ মিলিমিটার বৃষ্টি পেয়েছে। পূর্ব-পশ্চিম  নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থানে। সেই অক্ষরেখা বঙ্গোপসাগর থেকে ক্রমশ উপরের দিকে উঠে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির দিকে এগোচ্ছে। আজ এই রেখা সম্পূর্ণ সরে গেলে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

 

আরও পড়ুন, Abhishek Banerjee: 'ভোটবাক্স যখন খুলবে, পদ্মফুল যেন চোখে সরষে ফুল দেখে'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.