Weather Report: ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলায় কমবে শীতের দাপট? সপ্তাহান্তে বাড়বে তাপমাত্রা

সপ্তাহান্তে ফের তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল, আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় সামান্য নামল পারদ। তবে সকাল সন্ধ্যা শীতের আমেজ আগামীকাল পর্যন্ত বহাল থাকবে। শুক্রবার থেকে কিছুটা বাড়তে পারে তাপমাত্রা। 

Updated By: Dec 7, 2022, 08:33 AM IST
Weather Report: ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলায় কমবে শীতের দাপট? সপ্তাহান্তে বাড়বে তাপমাত্রা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ডিসেম্বরে ভালই শীতের মেজাজ বজায় ছিল রাজ্যে। কিন্তু সপ্তাহান্তে ফের তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল, আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় সামান্য নামল পারদ। তবে সকাল সন্ধ্যা শীতের আমেজ আগামীকাল পর্যন্ত বহাল থাকবে। শুক্রবার থেকে কিছুটা বাড়তে পারে তাপমাত্রা। কমবে শীতের আমেজ। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুন, Poush Mela, Visva-Bharati: বিশ্বভারতীর মাঠে পৌষমেলার অনুমতি দিল না হাইকোর্ট...

কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে। সঙ্গে থাকবে শুষ্ক আবহাওয়া। শীতের আমেজ বেশি টের পাওয়া যাবে ভোর ও রাতের দিকে৷ উত্তুরে হাওয়ার আধিক্যও থাকবে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ থেকে কমে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি থেকে সামান্য কমে ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ন্যূনতম ৪৮ শতাংশ, সর্বাধিক ৯১ শতাংশ।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ২৪ ঘন্টায় এই নিম্নচাপ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। এর অভিমুখ তামিলনাডু পন্ডিচেরি উপকূল।

আবহাওয়াবিদরা মনে করছেন, তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে এটি শুক্রবার সকালে পৌঁছে গেলেও স্থলভাগ আছড়ে নাও পড়তে পারে। বরং উপকূলের কাছাকাছি এটি শক্তি হারাতে পারে। এর প্রভাব পড়বে অন্ধ্রপ্রদেশ উপকূলে। স্থলভাগের কাছাকাছি এর গতিবেগ প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন, গভীর সমপ্রেমে বিয়েরও সিদ্ধান্ত, পরিবারের 'ব্ল্যাকমেইল', মালদায় ছাত্রীমৃত্যুতে চাঞ্চল্যকর মোড়!

আজ রাত থেকেই তামিলনাডু পন্ডিচেরি করাইকাল এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে এর প্রভাব পড়তে শুরু করবে। ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। বুধবার ভারী বৃষ্টির সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার এই দমকা ঝড়ো হওয়ার পরিমাণ আরো বাড়বে। সকালের দিকে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে। সেই মুহূর্তে এই ঘূর্ণিঝড় বা মান্দাস এর গতিবেগ ৭০ থেকে ৯০ সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শনি- রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। শনিবারে এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। দমকা ঝড়ো হাওয়া ৬০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত বইবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.