আংশিক মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

আজ রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jun 2, 2021, 10:48 AM IST
আংশিক মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন: বর্ষার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ১০১ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ এই মরসুম স্বাভাবিক বৃষ্টিপাত। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে বর্ষা। তবে পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে ঝাড়খন্ড, বিহার, পশ্চিমবঙ্গে স্বাভাবিকের তুলনায় কিছুটা কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ রাজ্যের বীরভূম,মুর্শিদাবাদ, মালদা সহ বেশ কিছু জেলায় স্বাভাবিক এর নিচে থাকবে গড় বৃষ্টিপাতের পরিমাণ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সারা দেশে স্বাভাবিক বৃষ্টিপাত ঘটালেও সামান্য হলেও বঞ্চিত হবে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি। 

আজ রাজ্যজুড়ে আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.২ ডিগ্রি । গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৫.৪ ডিগ্রি । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৮৭ শতাংশ। 

হাওয়া অফিসের পূর্বাভাস মোতাবেক ৩ জুন মৌসুমীবায়ু ঢুকবে কেরলে। প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দেশের বিভিন্ন অংশে। যার ফলে সক্রিয় হচ্ছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। এর আগেই, বিহার ও বিহার লাগোয়া উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা টানছে বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া। সেই জোলো হাওয়ায় তৈরি হয়েছে মেঘ। সেই মেঘ থেকেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে। উড়িষ্যা ঝাড়খন্ড এবং উত্তর পূর্ব ভারতের আসাম,মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে মাঝে মাঝে আকাশ মেঘলা হয়ে আসছে। প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়েছে।