উনিশে হার, একুশে 'ক্লিন সুইপ', ঝাড়গ্রামে Mamata বললেন, 'দয়া করে ভুল বুঝবেন না'

World Tribal Day-তে ঝাড়গ্রামে আদিবাসীদের শরণে Mamata Banerjee।

Updated By: Aug 9, 2021, 03:54 PM IST
 উনিশে হার, একুশে 'ক্লিন সুইপ', ঝাড়গ্রামে Mamata বললেন, 'দয়া করে ভুল বুঝবেন না'

সুতপা সেন: ২০১৯-এর লোকসভা ভোটে জঙ্গলমহলে জমি শক্ত করে বিজেপি। তৃণমূলের বাগানে ফোটে পদ্ম। ঝাড়গ্রাম আসনে জয়ী হয়ে বিজেপি। দু'বছরের মধ্যে উলট পুরাণ। একুশের বিধানসভা ভোটে ঝাড়গ্রাম 'ক্লিন সুইপ' তৃণমূলের। জেলার চারটি বিধানসভা আসনেই জয় পায় ঘাসফুল শিবির। তৃতীয়বার ক্ষমতায় এসে সোমবার প্রথম ঝাড়গ্রামে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। ধন্যবাদ জানালেন আদিবাসী সমাজকে। তাঁদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রীর বার্তা, "দয়া করে ভুল বুঝবেন না"। 

বিশ্ব আদিবাসী দিবস (WorldTribalDay) উপলক্ষে ঝাড়গ্রাম স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। মঞ্চে না উঠে, প্রথমে আদিবাসী নৃত্যের তালে মেতে ওঠেন মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীকে ঐতিহ্যবাহী 'পাঞ্চি' শাড়ি দিয়ে স্বাগত জানায় আদিবাসী সমাজ। আদিবাসীদের উদ্দশ্য়ে মমতা বলেন, "আমরা ধর্মে-ধর্মে, মানুষে-মানুষে ভাগ করি না। সবাই আমরা একসঙ্গে কাজ করি। আপনারা ভাল থাকলে, আমি ভাল থাকবো। আপনাদের কখনও কিছু অসুবিধা হলে আমাকে বলবেন, আমি দেখে নেবো। কিন্তু আমাকে দয়া করে ভুল বুঝবেন না। আপনারা আমাদের অনেক আশীর্বাদ দিয়েছেন।"

আরও পড়ুন: Jhargram Live: DVC জল ছাড়ায় বন্যা হয়েছে, আবহাওয়া ঠিক থাকলে কাল ঘাটাল যাব: Mamata

২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফল অনুযায়ী, ঝাড়গ্রামের সাতটি বিধানসভা কেন্দ্রেই এগিয়ে ছিল বিজেপি। তবে এরপর পরিস্থিতির পরিবর্তন ঘটে। একুশে বিধানসভা ভোটের ফলে সেই পরিবর্তন নজরে পড়ে।। ২ মে বিধানসভা ভোটের ফল বের হলে দেখা যায়, ঝাড়গ্রাম জেলার চারটি আসনেই জিতেছে তৃণমূল। কাজে আসেনি বিজেপির ডবল ইঞ্জিন সরকার গড়ার প্রতিশ্রুতি। বরং বাংলার মেয়ের উপর তৃতীয়বারের জন্য ভরসা রেখেছে জঙ্গলমহল।

আরও পড়ুন: Murshidabad: পারিবারিক অশান্তির জের, স্বামী-সন্তানকে 'মেরে' আত্মহত্য়ার চেষ্টা স্ত্রীর

এদিনের অনুষ্ঠানে আদিবাসীদের জন্য একাধিক ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "আদিবাসীদের জমি হস্তান্তর বন্ধ করেছে আমাদের সরকার। আমরা চাই সারা ভারতে এই আইন হোক। ঝাড়খণ্ড, অসম, ওড়িশায় সাওতাল রয়েছে। কিন্তু একমাত্র পশ্চিমবঙ্গেই সাওতালি ভাষায় পড়াশোনা হয়। আদিবাসী এলাকায় ১০০ টি স্কুল এবং অলচিকি হরফের জন্য ৫০০ টি স্কুল করা হচ্ছে। সারনা বা সারি ধর্মকে স্বীকৃতি দানের জন্য পদক্ষেপ করছে রাজ্য সরকার।" রাজ্যের একাধিক জেলায় বন্যা পরিস্থি তৈরি হওয়ায় এদিনের অনুষ্ঠান থেকেও DVCকে নিশানা করেন মুখ্যমন্ত্রী। তিনি অভিযোগ করেন, ডিভিসি জল ছাড়ায় বন্যা হয়েছে। বাগনান-সহ বিস্তৃর্ণ এলাকা জলমগ্ন। 

.