WhatsApp-এর নতুন ফিচারের ফাঁক গলে ৩ লক্ষ ফোন নম্বর দেখা যাচ্ছে Google সার্চে!

এখনও পর্যন্ত এমন প্রায় ৩ লক্ষ মোবাইল নম্বর পাওয়া যাচ্ছে Google সার্চে! 

Edited By: সুদীপ দে | Updated By: Jun 8, 2020, 08:07 PM IST
WhatsApp-এর নতুন ফিচারের ফাঁক গলে ৩ লক্ষ ফোন নম্বর দেখা যাচ্ছে Google সার্চে!

নিজস্ব প্রতিবেদন: আপনার মোবাইল নম্বর অচেনা যে কোনও ব্যক্তির কাছে অনায়াসেই পৌঁছে যেতে পারে! বলা ভাল, Google-এ সার্চ করলে হয়তো আপনার মোবাই নম্বরটিও যে কোনও অচেনা ব্যক্তির নজরে আসতে পারে! তবে এমনিতে এমনটা হওয়া সম্ভব নয়। তবে আপনিও যদি WhatsApp-এর নতুন চ্যাট ফিচার ‘Click to Chat’ ব্যবহার করে থাকেন, তাহলে আপনার নম্বরও হয়তো Google সার্চে দেখতে পাবে যে কেউ!

এ বার Click to Chat ফিচারের বিষয়ে জেনে নেওয়া যাক...

এই Click to Chat ফিচারে যে কোনও নম্বরে WhatsApp করতে পারবেন উইজার। সে ক্ষেত্রে নম্বরটি মোবাইলে সেভ না থাকলেও মেসেজ পাঠানো যাবে। সাধারণত যে নম্বর ইউজারের মোবাইলে সেভ নেই, ওই নম্বরে WhatsApp মেসেজ করা যায় না। অতয়েব, এই ফিচারটি WhatsApp ইউজারদের জন্য বেশ আকর্ষণীয়! কিন্তু এই ফিচার ব্যবহার করে চ্যাট করলেই Google সার্চে পৌঁছে যাচ্ছে WhatsApp ইউজারের নম্বরটি। কারণ, ফিচারের মেটা  ডেটা সার্চ ইনডেক্সে চলে আসে নম্বরটি। https://wa.me/<phone_number> এই ইউআরএল থেকে Google সার্চে দৃশ্যমান হচ্ছে ইউজারের নম্বর। এমনটাই জানাচ্ছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আথুল জয়রাম। তবে বর্তমানে এই URL-এ ক্লিক করে (https://wa.me/<phone_number>) কিছুই দেখা যাচ্ছে না।

WhatsApp Click to Chat feature

আরও পড়ুন: করোনা রোগীদের চিকিৎসায় জরুরি তথ্য পেতে, বয়স্কদের মৃত্যুর হার কমাতে তৈরি COVID BEEP!

জয়রাম জানান, এখনও পর্যন্ত এমন প্রায় ৩ লক্ষ মোবাইল নম্বর পাওয়া যাচ্ছে Google সার্চে! যদিও এ বিষয়ে WhatsApp-এর ব্যাখ্যা, যে সমস্ত ইউজার নিজেদের মোবাইল নম্বর ‘পাবলিক’ বা সকলের জন্য দৃশ্যমান করতে চায়, শুধুমাত্র তাঁদের নম্বরই Google সার্চে পাওয়া যাবে। এতে নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির কোনও ব্যাপার নেই।

.