করোনা রোগীদের চিকিৎসায় জরুরি তথ্য পেতে, বয়স্কদের মৃত্যুর হার কমাতে তৈরি হল COVID BEEP

বয়স্ক করোনা আক্রান্তদের ক্ষেত্রে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জরুরি তথ্য দিয়ে চিকিৎসার আগাম ব্যবস্থার সুযোগ করে দেবে এই যন্ত্র।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 8, 2020, 01:16 PM IST
করোনা রোগীদের চিকিৎসায় জরুরি তথ্য পেতে, বয়স্কদের মৃত্যুর হার কমাতে তৈরি হল COVID BEEP

নিজস্ব প্রতিবেদন: করোনা আক্রান্তদের মানসিক ও শারীরিক পরিস্থিতি কেমন, তা জানতে নতুন যন্ত্রের আবিষ্কার করলেন আইআইটি হায়দরাবাদের গবেষকরা। যন্ত্রটির নাম দেওয়া হয়েছে, COVID BEEP।

সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এই যন্ত্র আসলে একটি ‘ওয়্যারলেস সাইকোলজিক্যাল প্যারামিটার’ নজরদারি ব্যবস্থা যার মাধ্যমে করোনা আক্রান্তদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উপর সহজেই নজর রাখা যাবে। আইআইটি হায়দরাবাদ ও আণবিক শক্তি দপ্তরের সহায়তায় এই COVID BEEP যন্ত্রটি তৈরি করেছে হায়দরাবাদের ইএসআইসি মেডিকেল কলেজের গবেষকরা।

এই যন্ত্রটি প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং বলেন, “কোনও উদ্বেগ নয়, সচেতনতাই করোনভাইরাসের সঙ্গে লড়াইয়ের মূল চাবিকাঠি।” তিনি বলেন, এই COVID BEEP করোনা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে একটি অত্যন্ত কার্যকর অ্যান্টিডট হিসেবে কাজ করবে।

আরও পড়ুন: অক্সফোর্ডের টিকা উৎপাদনের পাশাপাশি শক্তিশালী করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি করছে অ্যাস্ট্রা জেনিকা

COVID BEEP-এর সাহায্যে করোনা আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের মৃত্যুর হারে নিয়ন্ত্রণ আনা সম্ভব হবে। বয়স্ক করোনা আক্রান্তদের ক্ষেত্রে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জরুরি তথ্য দিয়ে চিকিৎসার আগাম ব্যবস্থার সুযোগ করে দেবে এই যন্ত্র। এছাড়াও, COVID BEEP-এর ইসিজি মনিটরিং ব্যবস্থার মাধ্যমে হাইড্রক্সিক্লোরোকুইনের মতো ওষুধের প্রয়োগের মাত্রা নিয়ন্ত্রণ করা যাবে।

.