Online gaming companies: ১ লক্ষ কোটি টাকার ট্যাক্স! অনলাইন গেমিং কোম্পানিগুলোকে নোটিশ কেন্দ্রের

 জানা গেছে, গত এক মাসে ড্রিম11, গেমসক্রাফট-সহ বেশ কয়েকটি অনলাইন গেমিং প্রতিষ্ঠানকে স্বল্প সময়ে কর পরিশোধের অভিযোগে শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

Updated By: Oct 25, 2023, 04:04 PM IST
Online gaming companies: ১ লক্ষ কোটি টাকার ট্যাক্স! অনলাইন গেমিং কোম্পানিগুলোকে নোটিশ কেন্দ্রের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর ফাঁকির অভিযোগে একাধিক অনলাইন গেমিং সংস্থাকে বুধবার ১ লক্ষ কোটি টাকার নোটিশ পাঠাল কেন্দ্র। যদিও এই সরকারি আধিকারিকের দাবি, ১ অক্টোবর থেকে এখনও পর্যন্ত কোনও বিদেশি গেমিং সংস্থার ভারতে রেজিস্ট্রেশনের কোনও তথ্য পাওয়া যায়নি। এক সরকারি আধিকারিক রয়টার্সকে জানিয়েছেন, অনলাইন গেমিং সংস্থাগুলিকে শোকজ নোটিশ দেওয়া হয়েছে, তা প্রায় ১ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন, Gaganyaan: চতুর্থ চেষ্টায় সফল গগনযানের পরীক্ষামূলক উৎক্ষেপণ, সপ্তমীতে নজির ইসরোর

চলতি মাসের গোড়ার দিকে জানা গিয়েছিল যে ভারতে ১০০ টিরও বেশি অনলাইন গেমিং অ্যাপ্লিকেশন প্রায় ১ লক্ষ কোটি টাকার কর ফাঁকির অভিযোগে পণ্য ও পরিষেবা কর গোয়েন্দা মহানির্দেশক (ডিজিজিআই)-এর নজরে রয়েছে। গত এক মাসে ড্রিম11, গেমসক্রাফট-সহ বেশ কয়েকটি অনলাইন গেমিং প্রতিষ্ঠানকে স্বল্প সময়ে কর পরিশোধের অভিযোগে শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে ডেল্টা করপোরেট ৬৩৮৪ কোটি টাকা কর দেওয়ার জন্য জিএসটি নোটিশ পেয়েছিল। সংস্থার উপর সামগ্রিক প্রাপ্ত কর প্রায় ২৩,০০০ কোটি টাকারও বেশি। গত বছর সেপ্টেম্বরে ২১ হাজার কোটি টাকার জিএসটি ফাঁকির অভিযোগে GamesKraft শোকজ নোটিশ পাঠানো হয়েছিল। গত আগস্টে অনলাইন গেমিং প্ল্যাটফর্মে রাখা বাজির পুরো মূল্যের ওপর ২৮ শতাংশ পণ্য ও পরিষেবা কর (জিএসটি) বসানোর সিদ্ধান্ত নেয় অর্থমন্ত্রক।

জিএসটি কর্তৃপক্ষের মতে, সংহত জিএসটি সংশোধনের ফলে অফশোর অনলাইন গেমিং প্ল্যাটফর্মগুলির জন্য ভারতে নিবন্ধিত হওয়া এবং অভ্যন্তরীণ আইন অনুসারে কর প্রদান করা বাধ্যতামূলক হবে।

আরও পড়ুন, Israel-Hamas war: ইসলাম-ভীতিতে ক্ষতির মুখে আরব-প্যালেস্তানীয় Googlers! উদ্বেগে গুগল প্রধান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.