Chandrayaan-3 Update: অনায়াসেই কক্ষপথ পরিবর্তন, চাঁদের আরও কাছে এগিয়ে গেল চন্দ্রযান-৩

পৃথিবীর ম্যাধাকর্ষণ টান কাটিয়ে চাঁদের পথে যেতে বেশ কিছুটা শক্তি সঞ্চয় করতে হবে চন্দ্রযানকে। সার্কুলার মোশনের মাধ্যমে সেই কাজ করে চলেছে সে। মোট পাঁচ বার কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টান কাটিয়ে তবেই মাধ্যাকর্ষণের আওতায় বাইরে বেরতে পারবে চন্দ্রযান। 

Updated By: Jul 21, 2023, 12:04 PM IST
Chandrayaan-3 Update: অনায়াসেই কক্ষপথ পরিবর্তন, চাঁদের আরও কাছে এগিয়ে গেল চন্দ্রযান-৩
ফোটো- ইসরো

জি ২৪ ঘধণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন প্রযুক্তির ডানায় ভর করেই ভারতবাসীর স্বপ্ন উড়ানে চাঁদে পথে পাড়ি দিয়েছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। মাধ্যাকর্ষণ নিয়ম মেনেই পৃথিবীর চারিদিকে কিছুটা চরকি পাক খেয়ে শক্তি সঞ্চয় করেই চন্দ্রলোকে  পাড়ি দেওয়ার কথা রয়েছে ইসরোর (Indian Space Research Organisation) তৈরি যানের। সকলেই উৎসুক চন্দ্রযানের অবস্থান নিয়ে। সেই প্রেক্ষাপটেই বৃহস্পতিবার ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন জানিয়েছে যে মঙ্গলবার তৃতীয় কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করার পর চতুর্থ কক্ষপথ সফলভাবে পেরিয়েছে চন্দ্রযান-৩। 

আরও পড়ুন, Chandrayaan-3: শুরু কাউন্টডাউন, স্বপ্ন ছুঁতে আজ চাঁদের উদ্দেশে রওনা দেবে ইসরোর চন্দ্রযান-৩

পৃথিবীর ম্যাধাকর্ষণ টান কাটিয়ে চাঁদের পথে যেতে বেশ কিছুটা শক্তি সঞ্চয় করতে হবে চন্দ্রযানকে। সার্কুলার মোশনের মাধ্যমে সেই কাজ করে চলেছে সে। মোট পাঁচ বার কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টান কাটিয়ে তবেই মাধ্যাকর্ষণের আওতায় বাইরে বেরতে পারবে চন্দ্রযান। ইসরোর তরফে জানান হয়েছে ২৫ জুলাই দুপুর ২টো থেকে ৩টের মধ্যে পঞ্চম বার কক্ষপথ পরিবর্তন করবে ইসরোর মহাকাশযান। এরপর ছুটে যাবে চাঁদের দিকে। 

প্রতি ধাপে কক্ষপথে যেমন পরিবর্তন করছে সে। তেমন বৃদ্ধি পাচ্ছে গতিও। উৎক্ষেপণের পর থেকে এখনও পর্যন্ত চন্দ্রযান-৩ নির্বিঘ্নেই এগিয়ে চলেছে। যদিও ইসরোর বিজ্ঞানীরা কড়া নজর রেখে চলেছে যানের গতিবিধির ওপর। পরিকল্পনামাফিক এগোচ্ছে কাজও। ভারতের চন্দ্রযান-৩ সমগ্র জাতির আশা সঙ্গে নিয়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে যাত্রা শুরু করেছে। মিশনটি সফল হলে, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের পরে ভারত চাঁদে নিয়ন্ত্রিত অবতরণ অর্জনকারী চতুর্থ দেশ হবে।

চাঁদের ল্যান্ডার বিক্রম একটি মার্ক ৩ হেভি-লিফট লঞ্চ ভেহিকেলে রয়েছে। একে বাহুবলী রকেট বলা হয়। মহাকাশযানটি পৃথিবী থেকে চাঁদে পৌঁছাতে প্রায় এক মাস সময় নেবে বলে অনুমান করা হয়েছে। আগামী ২৩ আগস্ট এটি চাঁদে অবতরণ করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। অবতরণ করার পরে, এটি একটি চন্দ্র-দিন কাজ করবে, যা পৃথিবীর হিসেবে আনুমানিক ১৪ দিন। চাঁদের একদিন পৃথিবীর ১৪ দিনের সমান।

আরও পড়ুন, Chandrayaan-3: অবশেষে ভারতের চন্দ্রযান ৩-এর সফল উৎক্ষেপণ, ৪০ দিনে পৌঁছাবে চাঁদে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.