COVID-19: ভুয়ো খবরের ‘সংক্রমণ’ রুখতে নতুন নিয়ম কার্যকর হচ্ছে WhatsApp-এ!

৭ এপ্রিল, মঙ্গলবার থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। সমস্ত WhatsApp ব্যবহারকারীর জন্যই এই নিয়ম কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 7, 2020, 03:31 PM IST
COVID-19: ভুয়ো খবরের ‘সংক্রমণ’ রুখতে নতুন নিয়ম কার্যকর হচ্ছে WhatsApp-এ!

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে এখন ঘর-বন্দি ভারত-সহ পৃথিবীর শতাধিক দেশ। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত সারা বিশ্বে মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৭৬৮ জনের। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ভুয়ো খবরের ছড়িয়ে পড়া রুখতে আগেই ব্যবস্থা নিয়েছে দেশের বিভিন্ন রাজ্যের প্রশাসন। সতর্ক করে দেওয়া হয়েছে WhatsApp-সহ একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের গ্রুপ অ্যাডমিনদের। এ বার আরও এক ধাপ এগিয়ে নয়া নিয়ম চালু করল WhatsApp। এখন কোনও মেসেজ ৫ বারের বেশি শেয়ার করতে পারবেন না কোনও WhatsApp ব্যবহারকারী।

আরও পড়ুন: COVID-19: স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ‘ফেস শিল্ড’ তৈরি করছে Apple

সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আগে একটি মেসেজ একসঙ্গে সর্বোচ্চ পাঁচজনকে শেয়ার করা যেত। বর্তমানে তা কমিয়ে একজন করা হল। অর্থাৎ, বর্তমানে কোনও WhatsApp ব্যবহারকারী তাঁর কাছে আসা কোনও মেসেজ একবারে একজনকেই পাঠাতে পারবেন। ৭ এপ্রিল, মঙ্গলবার থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। সমস্ত WhatsApp ব্যবহারকারীর জন্যই এই নিয়ম কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

.