COVID-19: স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ‘ফেস শিল্ড’ তৈরি করছে Apple

চিকিৎসক, নার্স আর স্বাস্থ্যকর্মীদের জন্য ভাইরাসরোধক বিশেষ ‘ফেস শিল্ড’ তৈরি করতে চলেছে Apple।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 6, 2020, 03:49 PM IST
COVID-19: স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ‘ফেস শিল্ড’ তৈরি করছে Apple

নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত সারা বিশ্বে প্রায় ১৩ লক্ষ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৪৯৩ জনের। সবচেয়ে আতঙ্কের বিষয় হল, এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনও টিকা বা ওষুধ আবিষ্কার করা যায়নি। এখনও এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাই পরীক্ষামূলক বিকল্প চিকিত্সা পদ্ধতি আর আগাম সতর্কতা আর পরিচ্ছন্নতার উপরেই ভরসা রাখছেন চিকিত্সক, বিশেষজ্ঞ থেকে আম জনতা।

এই পরিস্থিতিতে প্রতিদিন সবচেয়ে বেশি ঝুঁকি নিয়ে কাজ করছেন চিকিৎসক, নার্স আর স্বাস্থ্যকর্মীরা। এ বার তাঁদের সুরক্ষা দিতে এগিয়ে এল iPhone প্রস্তুতকারী সংস্থা Apple। চিকিৎসক, নার্স আর স্বাস্থ্যকর্মীদের জন্য ভাইরাসরোধক বিশেষ ‘ফেস শিল্ড’ তৈরি করতে চলেছে Apple।

রবিবার সংস্থার চিফ এগজিকিউটিভ টিম কুক টুইট করে জানিয়েছেন, COVID-19-এর বিরুদ্ধে যে সমস্ত চিকিৎসক, নার্স আর স্বাস্থ্যকর্মীরা লড়াই চালাচ্ছেন, তাঁদের সুরক্ষা সুনিশ্চিত করতে এক বিশেষ ধরনের ‘ফেস শিল্ড’ তৈরি করেছে সংস্থা। তিনি জানান, এই মুহূর্তে পরিস্থিতি আর চাহিদা অনুযায়ী অত্যাবশ্যকীয় সরঞ্জামের জোগান দিতে যতটা সম্ভব সাহায্য করবে Apple।

আরও পড়ুন: লকডাউনে ভাবতে হবে না ভ্যালিডিটি নিয়ে! আম জনতার পাশে দাঁড়াল দেশের টেলিকম সংস্থাগুলি

জানা গিয়েছে, ইতিমধ্যেই ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির বেশ কয়েকটি হাসপাতালে এই ‘ফেস শিল্ড’ সরবরাহ করা হয়েছে Apple-এর পক্ষ থেকে। টিম কুক জানান, প্রতি সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ‘ফেস শিল্ড’ তৈরি করবে সংস্থা। মার্কিন স্বাস্থ্যকর্মীদের ‘ফেস শিল্ড’ পর্যাপ্ত পরিমাণে দেওয়ার পর বিশ্বের অন্যান্য দেশগুলিতেও এগুলি চাহিদা অনুযায়ী সরবরাহ করা হবে। করোনা সংক্রমণ রুখতে এ পর্যন্ত প্রায় ২ কোটি ফেস মাস্কের জোগান দিয়েছে Apple।