মাত্র ৫ টাকার বিদ্যুৎ খরচে এই স্কুটার ছুটবে ৮০ কিলোমিটার! দামও নাগালের মধ্যেই

সংস্থার দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার পর একটানা প্রায় ১৪০ কিলোমিটার ছুটবে এই ইলেক্ট্রিক স্কুটার। 

Edited By: সুদীপ দে | Updated By: Sep 9, 2020, 05:31 PM IST
মাত্র ৫ টাকার বিদ্যুৎ খরচে এই স্কুটার ছুটবে ৮০ কিলোমিটার! দামও নাগালের মধ্যেই
ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব জুড়ে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের ফলে মানুষ ইদানীং আরও বেশি করে ঝুঁকছে ব্যাটারি চালিত গাড়ি বা বাইকের দিকে। একই কারণে ভারতেও ইদানীং বৈদ্যুতিক গাড়ির প্রতি ঝোঁক ক্রমশ বাড়ছে। আর এই বিষয়টি মাথায় রেখেই নতুন ইলেক্ট্রিক স্কুটার নিয়ে এল ভোপালের Enigma Automobiles Private Limited।

এই ইলেক্ট্রিক স্কুটারের লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে আড়াই ঘণ্টা। সংস্থা জানিয়েছে, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মোটামুটি ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। অর্থাৎ, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিতে বিদ্যুৎ খরচ যৎসামান্যই! সংস্থার দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার পর একটানা প্রায় ১৪০ কিলোমিটার ছুটবে এই ইলেক্ট্রিক স্কুটার। এই ব্যাটারির গড় আয়ু মোটামুটি ১৫ মাস। এর পর যে কোনও স্থানীয় দোকান থেকেই এই ব্যাটারি পাল্টে নেওয়া যেতে পারে বলে জানিয়েছে সংস্থা।

Enigma-র এই ইলেক্ট্রিক স্কুটারে রয়েছে টিউবলেস টায়ার। এছাড়াও এতে রয়েছে ড্রাম ব্রেক, এলইডি হেডল্যাম্প, টেল লাইট, এলইডি ইন্ডিকেটর, হাইড্রলিক সকার, ফ্রন্ট হাইড্রলিক সাসপেন্সন, তিনটি ইলেক্ট্রিক গিয়ার সিস্টেম বা ডিজিটাল এলইডি স্পিডোমিটারের মতো যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা।

আরও পড়ুন: Jio-কে টেক্কা দিতে এক ঝাঁক নতুন সস্তার প্ল্যান নিয়ে ভারতের বাজারে আত্মপ্রকাশ Vi-এর!

Ambier, Crink আর GT450— এই তিনটি ভেরিয়েন্টে পাওয়া যায় Enigma-র এই ইলেক্ট্রিক স্কুটার। এর দাম শুরু হচ্ছে ৪৯ হাজার টাকা থেকে। 

.