গোটা চিনের ফেসবুক হ্যাক, তাহলে উপায়...

একজন, দুইজন নয় একেবারে গোটা দেশের ফেসবুক হ্যাক হয়ে গেল। চিনের ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করেছে একদল হ্যাকার। কয়েকদিন ধরে সেদেশের ফেসবুক ব্যবহারকারীরা নাজেহাল হচ্ছেন। হ্যাকাররা ফেসবুক লগইন সিস্টেম পরিবর্তন করে দিয়েছে। ফলে চিনে কেউ ফেসবুক লগইন করতে গেলে অন্য ওয়েব সাইটের চলে যাচ্ছে।

Updated By: Apr 30, 2015, 04:40 PM IST
গোটা চিনের ফেসবুক হ্যাক, তাহলে উপায়...

ওয়েব ডেস্ক: একজন, দুইজন নয় একেবারে গোটা দেশের ফেসবুক হ্যাক হয়ে গেল। চিনের ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করেছে একদল হ্যাকার। কয়েকদিন ধরে সেদেশের ফেসবুক ব্যবহারকারীরা নাজেহাল হচ্ছেন। হ্যাকাররা ফেসবুক লগইন সিস্টেম পরিবর্তন করে দিয়েছে। ফলে চিনে কেউ ফেসবুক লগইন করতে গেলে অন্য ওয়েব সাইটে চলে যাচ্ছে।

গত রবিবার ফেসবুক লগইন সিস্টেম হ্যাকের ঘটনা প্রথম নজরে আসে। ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, এটা স্থানীয় ভাবে করা হয়েছে। এক্ষেত্রে হ্যাকাররা তাদের নিজস্ব সার্ভার ব্যবহার করেছে।

হ্যাকারা ফেসবুক লগইন সিস্টেমের জাভাস্ক্রিপট পরিবর্তন করে ফেলেছে। ফলে চীনের ফেসবুক ব্যবহারকারীরা লগইন করতে গেলে অন্য সাইটে চলে যাচ্ছে। হ্যাকারা ফেসবুক লগইন সিস্টেমে দুটি সাইট রিডাইরেক্ট করে রেখেছে। একটা হলো ওপেন সোর্স সফটওয়্যার প্রজেক্ট wpkg.org। অন্যটা হলো পার্সোনাল ট্রাভেল ব্লগ ptraveler.com।

এই হ্যাকিংয়ের শিকার চিনের ওয়েব ইউজার এবং যারা ভিপিএন ছাড়া ইন্টারনেট সার্ফি করেন তারা। এই হ্যাকিং থেকে বাঁচার জন্য উপায় বাতলে দিয়েছে ফেসবুক। তারা জানিয়েছে, ফেসবুকের জাভা স্ক্রিপট বন্ধ করে দিয়ে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

.