‘ওয়ার্ক ফ্রম হোম’-এ উপযুক্ত পরিকাঠামো দিতে প্রত্যেক কর্মীকে অতিরিক্ত ৭৫ হাজার টাকা দিচ্ছে এই সংস্থা!

বাড়িতে অফিসের মতো প্রয়োজনীয় যাবতীয় সরঞ্জাম কিনে নেওয়ার জন্যই কর্মীদের এই টাকা দিচ্ছে সংস্থা... 

Edited By: সুদীপ দে | Updated By: May 28, 2020, 06:32 PM IST
‘ওয়ার্ক ফ্রম হোম’-এ উপযুক্ত পরিকাঠামো দিতে প্রত্যেক কর্মীকে অতিরিক্ত ৭৫ হাজার টাকা দিচ্ছে এই সংস্থা!

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ থেকে বাঁচতে ভারতে দু’মাসেরও বেশি সময় ধরে লকডাউন চলছে। বিশ্বের অন্যান্য করোনা আক্রান্ত দেশগুলিতেও মোটামুটি একই পরিস্থিতি। করোনা সংক্রমণ আর লকডাউনের জেরে বদলে গিয়েছে বিশ্বের কর্ম-সংস্কৃতি।

বেশির ভাগ সরকারি-বেসরকারি সংস্থার কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ সামাল দিচ্ছেন। কনফারেন্স কল আর ভিডিয়ো কনফারেন্সিং-এর সাহায্যে গুরুত্বপূর্ণ কাজ আপাতত বাড়ি থেকেই সামাল দিচ্ছেন সংস্থাগুলির সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিকরা। লকডাউন কবে উঠবে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছেন না।

Sundar Pichai

বাড়ি থেকে অফিসের কাজ করার নানা সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধারও সম্মুখীন হচ্ছে লক্ষ লক্ষ বেতনভোগী কর্মচারিদের। তবে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কর্মীরা যাতে কাজের উৎসাহ হারিয়ে না ফেলেন, তাঁদের যাতে কোনও রকম অসুবিধা না হয় সে দিকে বাড়তি নজর দিচ্ছে Google। ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কর্মীদের কাজে উৎসাহ দিতে বিশেষ ভাতা হিসাবে প্রত্যেককে অতিরিক্ত ১০০০ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৭৫ হাজার টাকা) দেওয়ার কথা ঘোষণা করেছেন সংস্থার সিইও সুন্দর পিচাই।

আরও পড়ুন: Jio Fiber-এর সব প্ল্যানেই এবার দ্বিগুণ ডেটা পাবেন গ্রাহকরা!

সুন্দর পিচাই জানান, বিশ্বের প্রায় সর্বত্রই Google কর্মীই এ বছর বাড়ি থেকেই কাজ করবেন৷ তাই বাড়িতে অফিসের মতো প্রয়োজনীয় সরঞ্জাম (কাজের উপযোগী টেবিল-চেয়ার ও অন্যান্য দরকারি সামগ্রী) কিনে সাজিয়ে নেওয়ার জন্য সমস্ত কর্মীকেই ১ হাজার মার্কিন ডলার করে দিচ্ছে Google। মঙ্গলবার Google-এর পক্ষ থেকে জানানো হয়েছে, জুলাই থেকে সংস্থার অফিসগুলি খোলার কথা ভাবা হচ্ছে। প্রথমে ১০ শতাংশ কর্মী নিয়েই কাজ শুরু করা হবে। পরে পরিস্থিতি বুঝে ধীরে ধীরে কর্মী সংখ্যা বাড়ানোর কথা ভাবা হবে।