Gordon Moore Death: ৯৪ বছর বয়সে মৃত্যু হল একটি স্বপ্নের, একটি বিপ্লবের, একটি যুগেরও...

Gordon Moore Death: তিনি স্বপ্নদর্শী। শুধু দর্শী নন, তিনি স্বপ্ন দেখিয়েওছেন। কিন্তু সেই স্বপ্নের শেষ হল। প্রয়াত হলেন ইন্টেল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা গর্ডন মুর। ৯৪ বছর বয়সে মৃত্যু হয়েছে তাঁর।

Updated By: Mar 26, 2023, 01:56 PM IST
Gordon Moore Death: ৯৪ বছর বয়সে মৃত্যু হল একটি স্বপ্নের, একটি বিপ্লবের, একটি যুগেরও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি স্বপ্নদর্শী। শুধু দর্শী নন, তিনি স্বপ্ন দেখিয়েওছেন। কিন্তু সেই স্বপ্নের শেষ হল। প্রয়াত হলেন ইন্টেল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা গর্ডন মুর। ৯৪ বছর বয়সে মৃত্যু হয়েছে তাঁর। মৃত্যুকালে তিনি ছিলেন হাওয়াইতে। স্বল্পপরিচিত সামান্য এক কম্পিউটার ইঞ্জিনিয়র থেকে গর্ডন মুর সেমিকন্ডাক্টর ইন্টিগ্রেটেড চিপসের জগতের প্রায় এক রাজাধিরাজ হয়ে উঠলেন। তিনি তাঁর কাজ দিয়েই একটা যুগ তৈরি করেছিলেন। তাঁর প্রয়াণে বৈদ্যুতিন প্রযুক্তির ক্ষেত্রে সেই যুগের অবসান ঘটল।

আরও পড়ুন: Accenture Layoffs: ফের ছাঁটাই! আগামিদিনে ১৯ হাজার কর্মী কাজ হারাবেন, বুক কাঁপছে সকলেরই...

১৯৬৮ সালে মুর রবার্ট নয়েজের সঙ্গে হাত মিলিয়ে ইন্টেল কর্পোরেশন তৈরি করলেন। কিছুদিনের মধ্যেই নিজের ক্ষেত্রে একটা ফেনোফেনন হয়ে ওঠে ইন্টেল। যত দিন যাচ্ছিল ততই বিশ্বজোড়া পরিচিতি পাচ্ছিল ইন্টেল। একটা সময়ে গোটা দুনিয়ার ৮০ শতাংশ পার্সোনাল কম্পিউটারে ব্যবহৃত হতে থাকে গর্ডন মুরের সংস্থার তৈরি সেমিকন্ডাক্টর চিপ।

আরও পড়ুন: Canada’s Population: সারা বিশ্বকে নিজের দেশে আহ্বান জানিয়েছিল কানাডা! দেখুন, তার ফলে কী ঘটল...

মুর যে শুধু কাজই করেছেন তা নয়, নিজের কাজ, কাজের ভাবনা, কাজের দর্শন ইত্যাদি নিয়ে তিনি লেখালেখিও করেছেন। মুর তাঁর একটি বহুচর্চিত লেখায় বলেওছিলেন তাঁদের আবিষ্কৃত ইন্টিগ্রেটেড চিপসে ট্র্যানজিস্টরের ব্যবহার দিনে-দিনে বাড়তে থাকবে। নিজের প্রোডাক্ট নিয়ে তিনি যে নীতিমূলক কথাবার্তা বলেছেন, তা 'মুর'স ল' নামে পরিচিত। 

এ কথা সত্যিই যে, প্রযুক্তিগত ভাবে আরও উন্নত হয়ে ওঠে ইন্টেলের মেমোরি চিপ। আবার এর দামও কমতে থাকে। গর্ডন মুরের প্রয়াণে মুহ্যমান ইন্টেল কর্পোরেশন। তারা বলেছে-- আমরা এক স্বপ্নদর্শীকে হারালাম!

টেকনোলজিক্যাল ট্রান্সফরমেশনের আধুনিক যুগের তিনি একটা ধাপ, একটা গৌরবময় পর্ব। বাজারে অ্যাপলের আইফোন আসার বহু আগেই তিনি এর কাছাকাছি প্রযুক্তিগত জটিলতাগুলি নিয়ে চর্চা করেছিলেন ও যুগোপযোগী সমাধানও জুগিয়েছিলেন। 
   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.