close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

আগামী সোমবারের মধ্যে জবাব না দিলে নিষিদ্ধ হবে Tiktok

 ২২ জুলাইয়ের মধ্যে জবাব না দিলে নিষিদ্ধ করা হবে এই অ্যাপ।

Updated: Jul 18, 2019, 06:09 PM IST
আগামী সোমবারের মধ্যে জবাব না দিলে নিষিদ্ধ হবে Tiktok

নিজস্ব প্রতিবেদন : আবার ব্যান হওয়ার মুখে Tiktok। টিকটকে থাকা দেশদ্রোহী ভিডিয়োর প্রেক্ষিতে জবাবদিহি চাইল ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। ২২ জুলাইয়ের মধ্যে জবাব না দিলে নিষিদ্ধ করা হবে এই অ্যাপ।

চলতি বছরের শুরুতে টিকটক নিষিদ্ধ করে মাদ্রাস হাইকোর্ট। তবে, সুপ্রিম কোর্টের ছাড়পত্র মেলায় সেবার নিষিদ্ধকরণ থেকে বেঁচে গিয়েছিল এই চিনা অ্যাপ। তবে, এবারে টিকটকের বিরুদ্ধে অভিযোগগুলি আরও গুরুতর বলে মত বিশেষজ্ঞদের। 

কেন নিষিদ্ধকরণের মুখে টিকটক?

পুলওয়ামা জঙ্গি হামলার পরে শুরু হয় বিতর্ক। টিকটকের মাধ্যমে ঘৃণামূলক বার্তা প্রচার করার একাধিক ভিডিয়ো সামনে আসে। পাশাপাশি একাধিক বার দেশদ্রোহী ভিডিয়ো পাওয়া গেছে টিকটকে। সেই ভিডিয়োগুলির বিষয়ে সতর্কতা নিচ্ছে না প্রস্তুতকারক সংস্থা, দাবি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের। সম্প্রতি একদল জনপ্রিয় টিকটক সেলিব্রেটির প্রকাশিত একটি ভিডিয়োর পর বিতর্ক চরমে ওঠে। ভিডিয়োয় দেশদ্রোহী বার্তা ছড়ানো হচ্ছে বলে অভিযোগ ওঠে। তা ছাড়া, অল্পবয়সীদের উপর কুপ্রভাবের অভিযোগ তো আছেই। এই সকল বিষয়েই নির্মাতা সংস্থা বাইট ডান্সকে নোটিস পাঠিয়েছে ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সেই নোটিসে টিকটকের বিরুদ্ধে আসা অভিযোগগুলির জবাবদিহি চাওয়া হয়েছে। পাশাপাশি দেওয়া হয়েছে হুঁশিয়ারি। বলা হয়েছে ২২ জুলাইয়ের মধ্যে সন্তোষজনক জবাব না মিললে নিষিদ্ধ করা হবে টিকটক। পাশাপাশি বাইট ডান্সের বিরূদ্ধে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা। 

বাইট ডান্স বলে,"আমরা সব রকম সহযোগিতা করতে রাজি। ডিজিটাল ইন্ডিয়ার সমর্থনে এগিয়ে যেতে আমরা বদ্ধপরিকর।" তবে, তথ্যপ্রযুক্তি মন্ত্রকের জবাবে কী জানাবে তারা, তাই নিয়ে মুখে কুলুপ এঁটেছে সংস্থা।