হাতে ১৫ দিন, তারপর আর রেয়াত নয়, নয়া নিয়ম মানতে OTT, Digital Media কে নোটিস কেন্দ্রের

কেন্দ্রের নয়া ডিজিটাল মিডিয়া নির্দেশিকা নিয়ে টানাপোড়েন অব্যাহত

Updated By: May 28, 2021, 09:15 AM IST
হাতে ১৫ দিন, তারপর আর রেয়াত নয়, নয়া নিয়ম মানতে OTT, Digital Media কে নোটিস কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: নয়া ডিজিটাল নির্দেশিকা নিয়ে কড়া অবস্থান কেন্দ্রের।  ওটিটি ও ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে (OTT and Digital Media) এ বিষয়ে মতামত জানাতে আরও ১৫ দিন সময় দিল কেন্দ্র। তারপর আর রেয়াত করা হবে না বলেও নোটিস দিয়ে জানানো হয়েছে। কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক নোটিসে জানিয়েছে, ইতিমধ্যেই ৬০টি ডিজিটাল মিডিয়া পাবলিশার্স নয়া আইনে (New Digital Rule) সমর্থন জানিয়ে তা চালু করতে চলেছে।

সোশাল মিডিয়া, ওয়েবসাইটস, মোবাইল অ্যাপ সহ সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে আপত্তিকর কন্টেন্টের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা আগেই জানিয়েছে কেন্দ্র।  পাশাপাশি উক্ত সবগুলি ক্ষেত্রেই অভিযোগ জানানোর ব্যবস্থা রাখাতে জোর দিচ্ছে কেন্দ্র। ডিজিটাল মিডিয়াগুলিতে গ্রাহকদের অভিযোগ খতিয়ে দেখা ও সে সম্পর্কে যথাযথ ব্যবস্থা নেওয়াতে জোর কেন্দ্রের। এ ব্যাপারে সম্পূর্ণ মাস্টারপ্ল্যান নোটিস জারির ১৫ দিনের মধ্যে দেওয়ার জন্য নির্দেশ কেন্দ্রের।

আরও পড়ুন: Freedom of Expression নিয়ে টুইটারের 'উদ্বেগে'র কড়া নিন্দা ভারতের

প্রসঙ্গত, কেন্দ্রের নয়া ডিজিটাল মিডিয়া আইন নিয়ে টানাপোড়েন অব্যাহত। গুগল, ইউটিউব মানলেও কয়েকটি ইস্যু নিয়ে আলোচনা করতে চাইছে ফেসবুক। নয়া নিয়মে ব্যক্তি গোপনীয়তা লঙ্ঘিত হবে বলে কেন্দ্রের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে হোয়াটস্অ্যাপ।  ভারতের নতুন ডিজিটাল বিধিতে সম্মত হওয়ার ইঙ্গিত দিয়েও 'ফ্রিডম অফ এক্সপ্রেশন' নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিল টুইটার কর্তৃপক্ষ। কেন্দ্রও তার কড়া নিন্দা করেছে।   

আরও পড়ুন: কেন্দ্রের বিরুদ্ধে আদালতে Whatsapp, নয়া নিয়মে নষ্ট হবে গ্রাহকদের গোপনীয়তা

.