বদলে গেল SBI ATM থেকে টাকা তোলার নিয়ম! নতুন নিয়ম জানেন তো?

ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, ডেবিট বা ক্রেডিট কার্ডের ক্লোনিং, স্কিমিং-এর মতো একাধিক ব্যাঙ্ক জালিয়াতির ফাঁদ থেকে গ্রাহকদের সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 20, 2020, 04:11 PM IST
বদলে গেল SBI ATM থেকে টাকা তোলার নিয়ম! নতুন নিয়ম জানেন তো?
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকদের ব্যাঙ্ক জালিয়াতদের হাত থেকে বাঁচাতে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়মে পরিবর্তন এনেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। চলতি বছরের ১ জানুয়ারি থেকেই ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে OTP ভিত্তিক পরিষেবা চালু করে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

ওই নিয়ম অনুযায়ী, রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত SBI ATM থেকে ১০ হাজার বা তার বেশি অঙ্কের টাকা তোলার ক্ষেত্রে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে আসা OTP ভেরিফিকেশন বাধ্যতামূলক করা হয়। এই নিয়মই এ বার পরিবর্তন করা হল।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে যে কোনও সময় দেশের যে কোনও প্রান্তের SBI ATM থেকে টাকা তোলার ক্ষেত্রেই OTP ভিত্তিক পরিষেবা চালু করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এখন থেকে SBI ATM থেকে টাকা তোলার জন্য গ্রাহকদের পিন নম্বরের পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে আসা OTP দিতে হবে৷ তবেই তোলা যাবে টাকা।

আরও পড়ুন: মাত্র সাড়ে ৩ টাকায় ১ জিবি ডাটা! অবিশ্বাস্য প্ল্যানে ফের বাজিমাত Jio-র

ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, ডেবিট বা ক্রেডিট কার্ডের ক্লোনিং, স্কিমিং-এর মতো একাধিক ব্যাঙ্ক জালিয়াতির ফাঁদ থেকে গ্রাহকদের সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ সেপ্টেম্বর থেকেই দেশজুড়ে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে।

.