আমেরিকাকে ‘শিক্ষা’ দিতে পাল্টা চাল, চিনে Apple Store থেকে সরিয়ে দেওয়া হল ৪,৫০০ গেম!

চিনের নতুন ইন্টারনেট পলিসির (নীতি) ফলে সমস্যায় পড়তে পারে আরও ২০ হাজার গেম। ফলে সমস্যা বাড়তে পারে মার্কিন প্রযুক্তি সংস্থা Apple-এরও।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 7, 2020, 04:59 PM IST
আমেরিকাকে ‘শিক্ষা’ দিতে পাল্টা চাল, চিনে Apple Store থেকে সরিয়ে দেওয়া হল ৪,৫০০ গেম!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: চিনের নতুন ইন্টারনেট পলিসির (নীতি) চাপে সে দেশের Apple Store থেকে ৪,৫০০ গেম সরিয়ে ফেলতে বাধ্য হল মার্কিন প্রযুক্তি সংস্থা Apple। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে এই মার্কিন প্রযুক্তি সংস্থা।

সূত্রের খবর, চিনে Apple Store-এ প্রায় ৬০ হাজার গেম রয়েছে। এর মধ্যে জুলাই মাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে প্রায় ৪,৫০০ গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে Apple। এর জন্য দায়ি চিনের নতুন ইন্টারনেট পলিসি। এই নতুন চিনা নীতি অনুযায়ী, Apple Store-এ কোনও গেম বা তার আপডেট আপলোডের আগে সে দেশের প্রশাসনের থেকে অনুমোদন নিতে হবে। নিয়মের সমস্ত ধাপ পেরিয়ে এই অনুমোদন পেতে মোটামুটি ৬ মাস থেকে এক বছর পর্যন্ত সময় লেগে যাবে। ফলে সমস্যায় পড়বেন গেম ডেভেলপার সংস্থাগুলি। শুধু তাই নয়, আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে Apple-কেও। কারণ, চিনা বাজার থেকে Apple Store-এর বার্ষিক আয় প্রায় ১৫.৪ বিলিয়ন ডলার (ভারতীয় মূদ্রায় যা প্রায় ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা)।

আরও পড়ুন: ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে TikTok!

নতুন চিনা নিয়মের চাপে Apple Store থেকে ১ জুলাই ১,৫৭১টি গেম, ২ জুলাই ১,৮০৫টি গেম এবং ৩ জুলাই ১২৭৬টি গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে Apple। নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমকে লাইসেন্স অনুমোদন দেবে না চিনা প্রশাসন। ফলে নিয়ম মেনে Apple Store-এ ফিরে আসতে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে গেম ডেভেলপার সংস্থাগুলিকে। সূত্রের খবর, চিনের নতুন ইন্টারনেট পলিসির (নীতি) ফলে সমস্যায় পড়তে পারে আরও ২০ হাজার গেম। ফলে সমস্যা বাড়তে পারে মার্কিন প্রযুক্তি সংস্থা Apple-এরও।