বিচ্ছিন্নতাবাদী উস্কানিমূলক কার্যকলাপের অভিযোগে ৪০টি ওয়েবসাইটকে নিষিদ্ধ করল কেন্দ্র!

এ বার বেআইনি কার্যকলাপ সুরক্ষা আইনে ৪০টি ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 6, 2020, 12:30 PM IST
বিচ্ছিন্নতাবাদী উস্কানিমূলক কার্যকলাপের অভিযোগে ৪০টি ওয়েবসাইটকে নিষিদ্ধ করল কেন্দ্র!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র! এ বার বেআইনি কার্যকলাপ সুরক্ষা আইনে ৪০টি ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র!

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, নিষিদ্ধ খালিস্তানপন্থী গ্রুপের ‘শিখ ফর জাস্টিস’ (Sikh For Justice)-এর মোট ৪০টি ওয়েবসাইট ভারতে নিষিদ্ধ করা হল। ২০০৭ সালে মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী একদল শিখ সম্প্রোদায়ের মানুষ ভারত থেকে পঞ্জাবকে আলাদা করার দাবিতে এই গ্রুপ তৈরি করেছিলেন। বিচ্ছিন্নতাবাদী উস্কানিমূলক কার্যকলাপের অভিযোগে আগেই খালিস্তানপন্থী সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছিল। এ বার ভারতে নিষিদ্ধ করা হল এই গ্রুপের ৪০টি ওয়েবসাইট।

আরও পড়ুন: ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে TikTok!

এই নিষেধাজ্ঞা সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানান, বেআইনি কার্যকলাপ সুরক্ষা আইনে (UAPA) খালিস্তানপন্থী সংগঠন ‘শিখ ফর জাস্টিস’-কে বেআইনি ঘোষণা করা হয়েছিল আগেই। এ বার ২০০০-এর তথ্যপ্রযুক্তি আইনের ৬৩ এ নম্বর ধারায় ‘শিখ ফর জাস্টিস’-এর ৪০টি ওয়েবসাইট নিষিদ্ধ করা হয়েছে। জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক এবং বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক (MEITY) মিলিত ভাবেই এই সিদ্ধান্ত নিয়েছে।

.