ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে TikTok!

ByteDance কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতে TikTok নিষিদ্ধ হওয়ার ফলে সংস্থা প্রায় ৪৫ হাজার কোটি টাকার লোকসানের মুখোমুখি হতে চলেছে। 

Edited By: সুদীপ দে | Updated By: Jul 5, 2020, 08:41 PM IST
ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে TikTok!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র! কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের থেকে জানানো হয়েছে, এই ৫৯টি অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য অত্যন্ত ক্ষতিকর! সে জন্যই এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে।

ভারতে নিষিদ্ধ ঘোষণার ঘণ্টা খানেকের মধ্যেই নিজেদের অবস্থান জানিয়ে ব্যাখ্যা দিয়েছিলেন TikTok ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী। নিখিল জানান, ভারতীয় আইন অনুযায়ী, ব্যবহারকারীদের সমস্ত তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষার বিষয়টি মেনে চলছে TikTok।

TikTok-এর চিফ এগজিকিউটিভ এবং ByteDance-এর চিফ অপারেশন ম্যানেজার কেভিন মায়ার (Kevin Mayer) জানান, সংস্থা ব্যবহারকারীদের কোনও তথ্য চিনের সরকার বা অন্য কোনও বিদেশি সরকারের সঙ্গে কখনওই দেয়নি। ভবিষ্যতে সংস্থার কাছে এমন কোনও অনুরোধ করা হলেও সংস্থা তা প্রত্যাখ্যান করবে। তিনি জানান, TikTok তার ব্যবহারকারীর গোপনীয়তা এবং অখণ্ডতাকেই সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখে।

আরও পড়ুন: ব্যবহারকারীদের কোনও তথ্যই চিনা সরকারকে দেওয়া হয়নি, দাবি TikTok ইন্ডিয়ার প্রধানের

কিন্তু ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে TikTok! TikTok চিনা অ্যাপ হলেও সে দেশেই চলে না এই অ্যাপ। এ দিকে বিশ্বে TikTok-এর মোট ইউজারের ৩০ শতাংশই ভারতে। নিষিদ্ধ হওয়ার আগে পর্যন্ত ভারতে TikTok-এর ইউজার সংখ্যা প্রায় ২০ কোটি। ফলে ভারতে TikTok নিষিদ্ধ হওয়ায় বড়সড় ক্ষতির মুখে পড়তে হয়েছে এই চিনা সংস্থাকে। ByteDance কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতে TikTok নিষিদ্ধ হওয়ার ফলে সংস্থা প্রায় ৪৫ হাজার কোটি টাকার লোকসানের মুখোমুখি হতে চলেছে। তাই এই বিষয়টিকে মাথায় রেখেই চিন থেকে দূরত্ব বাড়াচ্ছে TikTok।