মার্ক জুকেরবার্গ কোম্পানি ছাড়লে কি ফেসবুক বন্ধ হয়ে যাবে?

ফেসবুকের স্রষ্ঠা মার্ক জুকেরবার্গ, এই তথ্য এখন আর ঘটা করে বলে দিতে হয়না। বিশ্বের সর্ব বৃহৎ এবং প্রচলিত একটি সোশ্যাল নেটয়াওর্কের মধ্যে এটি অন্যতম। ফেসবুককে ঘিরেই এখন তৈরি হয়েছে ডিজিটাল ব্যবসা, ফেসবুকই এখন অনেকের রুটিরুজি। ফেসবুক বন্ধ হয়ে গেলে অনেকেরই মাথায় হাত পড়বে! মনে পড়ে অরকুটের কথা? যেমন এসেছিল তেমন হারিয়েও গিয়েছে, ফেসবুকেরও কি এই অবস্থা হবে? মার্ক জুকারবার্গ ফেসবুকের মালিক, তিনি যদি চান, ফেসবুক কি বন্ধ করে দিতে পারেন? তিনি চলে গেলেই বা কী হবে? 

Updated By: Jun 8, 2016, 01:41 PM IST
মার্ক জুকেরবার্গ কোম্পানি ছাড়লে কি ফেসবুক বন্ধ হয়ে যাবে?

ওয়েব ডেস্ক: ফেসবুকের স্রষ্ঠা মার্ক জুকেরবার্গ, এই তথ্য এখন আর ঘটা করে বলে দিতে হয়না। বিশ্বের সর্ব বৃহৎ এবং প্রচলিত একটি সোশ্যাল নেটয়াওর্কের মধ্যে এটি অন্যতম। ফেসবুককে ঘিরেই এখন তৈরি হয়েছে ডিজিটাল ব্যবসা, ফেসবুকই এখন অনেকের রুটিরুজি। ফেসবুক বন্ধ হয়ে গেলে অনেকেরই মাথায় হাত পড়বে! মনে পড়ে অরকুটের কথা? যেমন এসেছিল তেমন হারিয়েও গিয়েছে, ফেসবুকেরও কি এই অবস্থা হবে? মার্ক জুকারবার্গ ফেসবুকের মালিক, তিনি যদি চান, ফেসবুক কি বন্ধ করে দিতে পারেন? তিনি চলে গেলেই বা কী হবে? 

ফেসবুক বোর্ড তাঁদের নিয়ম পরিবর্তন করার প্রস্তাব এনেছে এবং কাজও শুরু করে দিয়েছে। মার্ক জুকারবার্গ ফেসবুক ছেড়ে দিলেও চলবে ফেসবুক। নতুন নিয়মবিধি তৈরি হচ্ছে এভাবেই। 

সর্বাধিক শেয়ার থাকার কারণে এখনও পর্যন্ত ফেসবুকের নীতি নির্ধারণের ক্ষেত্রে তাঁর ভোটিং পাওয়ার সবথেকে বেশি। তবে সেটা সব সময় থাকবে না, নিয়মে এই বিষয়টি উল্লেখযোগ্য ভাবে রয়েছে। এমনকি এক মালিক মালিকানা থেকে সরে আসতে পারে কর্পোরেট মালিকানায়। ফেসবুক স্রষ্ঠা জুকারবার্গের মৃত্যুর পর ফেসবুকের স্বত্ত্ব পাবেন না তাঁর মেয়ে ম্যাক্সিমা। 

২০১৬ সালের ৩ জুন পর্যন্ত হিসাবে জুকেরবার্গ ফেসবুকে ৪০ লাখ ‘ক্লাস এ’ শেয়ার ও ৪১ কোটি ৯০ লাখ ‘ক্লাস বি’ শেয়ারের মালিক। এর মাধ্যমে তিনি একাই ভোটের ক্ষেত্রে ৫৩ দশমিক ৮ শতাংশ ক্ষমতা রাখেন।

চলতি বছর ২০ জুন হতে যাচ্ছে ফেসবুকের বার্ষিক সাধারণ সভা। সভায় এই প্রস্তাবের ওপর ভোট হবে। ভবিষ্যৎ ফেসবুকপ্রধানের ক্ষমতা যাতে সীমাবদ্ধ না থাকে, সে জন্যই এই প্রস্তাব বানানো হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

জুকেরবার্গ ‘ক্লাস বি’ শেয়ার রাখার অনুমোদন রাখেন এবং তিনি প্রতিষ্ঠান ছাড়ার পরও ভোটের ক্ষমতায় অধিকাংশ ক্ষমতা রাখেন। এমনকি তিনি তাঁর মৃত্যুর পরও তাঁর ভোটের ক্ষমতা আর ‘ক্লাস বি’ শেয়ার তাঁর উত্তরাধিকারদের মধ্যে দিয়ে যেতে পারবেন।

.