ভারতে লঞ্চ হচ্ছে নতুন ধরনের চার চাকার গাড়ি Bajaj Qute!

সংস্থার দাবি, Bajaj Qute-এর মাইলেজ প্রতি লিটারে প্রায় ৩৬ কিলোমিটার। কত দাম এই গাড়িটির? জেনে নিন...

Updated By: Apr 16, 2019, 03:35 PM IST
ভারতে লঞ্চ হচ্ছে নতুন ধরনের চার চাকার গাড়ি Bajaj Qute!
...

নিজস্ব প্রতিবেদন: ২০১৮ সালের মাঝামাঝি বিশেষ বিভাগে (ক্যাটাগরি) কোয়াড্রিসাইকেলকে (নতুন ধরনের চার চাকার গাড়ি যা আসলে অটো রিক্সার চার চাকা সংস্করণ) ভারতের রাস্তায় চলার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে তিন চাকার অটো রিক্সার পরিবর্তে চার চাকার ছোট গাড়ি কোয়াড্রিসাইকেলকে শর্ত সাপেক্ষে এই বিশেষ ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকারের সড়ক যোগাযোগ ও জাতীয় সড়ক মন্ত্রক। এই ছাড়পত্র পাওয়ার পর কোয়াড্রিসাইকেলের উত্পাদন বাড়িয়ে দিয়েছে Bajaj।

ভারতে এখন লঞ্চের অপেক্ষায় দিন গুনছে Bajaj-এর Qute (কিউট)। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ১৮ এপ্রিল ভারতে লঞ্চ হচ্ছে Bajaj-এর তৈরি ভারতের প্রথম কোয়াড্রিসাইকেল Qute। পেট্রল আর সিএনজি (গ্যাস) — এই দু’টি ভার্সানে পাওয়া যাবে Bajaj Qute। Bajaj-এর এই গাড়িটি বিদেশে রফতানি করা হলেও এ দেশে এই প্রথম বাণিজ্যিক ভাবে বিক্রি শুরু হবে। Bajaj Qute মার্কিন যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও মেক্সিকোতে কিউট রফতানি করা হয়। ছোট গাড়ি থেকে বড়জোর ২০ থেকে ২২ কিলোমিটার প্রতি লিটারে মাইলেজ পাওয়া যায়। তবে সংস্থার দাবি, Bajaj Qute-এর মাইলেজ প্রতি লিটারে প্রায় ৩৬ কিলোমিটার।

আরও পড়ুন: লঞ্চের জন্য তৈরি Tata Motors-এর নতুন গাড়ি Altroz

ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে ছুটবে Bajaj Qute। এই গাড়িতে থাকবে ২১৬ সিসির সিঙ্গল সিলিন্ডার, টুইন-স্পার্ক ইঞ্জিন। অটোয় থাকে ১৯৯ সিসির ইঞ্জিন।

Bajaj Qute-এর পেট্রল ভার্সানের দাম ২ লক্ষ ৬৪ হাজার টাকা (এক্স শোরুম) আর সিএনজি (গ্যাস) ভার্সানের দাম ২ লক্ষ ৮৪ হাজার টাকা (এক্স শোরুম)।

.