ভারতে 4G ইন্টারনেট পরিষেবায় এক নম্বরে Jio!

4G ইন্টারনেট পরিষেবার গুণমানের বিচারে দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলি কে কত নম্বরে রয়েছে, দেখে নিন...

Updated By: Feb 20, 2019, 12:41 PM IST
ভারতে 4G ইন্টারনেট পরিষেবায় এক নম্বরে Jio!

নিজস্ব প্রতিবেদন: Jio ফোনের হাত ধরে দেশের লক্ষ লক্ষ সাধারন মানুষের কাছে পৌঁছে গিয়েছে সস্তার ইন্টারনেট পরিষেবা। Jio-র দৌলতে বিগত কয়েক বছরে ভারতের ইন্টারনেটের গতিও অনেকটা বেড়ে গিয়েছে। সেই সঙ্গে Jio-র একের পর দুর্দান্ত অফারের ধাক্কায় বেশ খানিকটা কমেছে দেশের ডেটা প্যাকের দাম। Jio জলের দরে 4G ডেটা দেওয়ার পাশাপাশি ইন্টারনেট পরিষেবার গুণমানও ধরে রেখেছে। ফলে খুশি দেশের লক্ষ লক্ষ Jio গ্রাহক।

এ বার মুকেশ আম্বানির সংস্থার জন্য খুশির খবর জানাল দেশের একটি সমীক্ষার রিপোর্ট। সম্প্রতি টুটেলা (Tutela) নামের একটি সংস্থা দেশজুড়ে 4G ডেটা পরিষেবার উপর সমীক্ষা চালায়। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ভারতে 4G ইন্টারনেট পরিষেবার সামগ্রিক গুণমানের বিচারে এক নম্বরে রয়েছে মুকেশ আম্বানির সংস্থা Jio!

আরও পড়ুন: এখনও এই কাজটি না করলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড!

এই সমীক্ষায় ১ ডিসেম্বর ২০১৮ থেকে ৩০ জানুয়ারি ২০১৯ সাল পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, 4G ইন্টারনেট স্পিডে দেশের এক নম্বরে রয়েছে Airtel (৮.৬ Mbps)। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে BSNL (৬.৮ Mbps)। Vodafone রয়েছে এই তালিকার তৃতীয় স্থানে (৬.৪ Mbps)। 4G ইন্টারনেট পরিষেবায় ডাউনলোড স্পিডে এই তালিকায় সবচেয়ে নীচে রয়েছে Jio (৬.২ Mbps)।

এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ভারতে 3G নেটওয়ার্কে ডাউনলোড স্পিডে এক নম্বরে রয়েছে BSNL, দুইয়ে Vodafone, তিনে রয়েছে Idea এবং তালিকার শেষে রয়েছে Airtel।

টুটেলা (Tutela) তার সমীক্ষায় জানিয়েছে, দেশের মোট কভারেজ এলাকার ৯৫.৭ শতাংশ এলাকায় Jio গ্রহকরা ইন্টারনেট ব্যবহার করতে পেরেছিলেন। তবে মাত্র ৪৫.৫ শতাংশ গ্রাহকই হাই স্পিড ডেটা ব্যবহার করতে পেরেছেন। কারণ, বাকি Jio গ্রাহকরা ৪ Mbps-এরও কম গতির ইন্টারনেট পরিষেবা পেয়েছেন। এই গতিতে ভিডিও স্ট্রিমিং করতে গিয়ে বেশ সমস্যায় পড়তে হয়েছে Jio গ্রাহকদের। এ দিকে Aitel-এর ৪৮.১ শতাংশ গ্রাহকই হাই স্পিড ইন্টারনেট (প্রায় ৮ Mbps গতিতে) ব্যবহার করতে পেরেছেন।

.