ATM থেকে জাল নোট বেরল! জানুন তখন কী করবেন

এখন আমরা সবকিছুতেই প্রযুক্তি ব্যবহার করতে অভ্যস্থ হয়ে পড়েছি। তাই ব্যাঙ্কে যাওয়ার তুলনায় ATM ব্যবহার করতে বেশি পছন্দ করি। কিন্তু এই ATM ব্যবহারে যে আমাদের শুধুই সুবিধা হয়েছে, এমন নয়। ATM ব্যবহার করতে গিয়ে আমাদের নানারকম সমস্যাতেও পড়তে হয়।

Updated By: Jul 16, 2016, 02:25 PM IST
ATM থেকে জাল নোট বেরল! জানুন তখন কী করবেন

ওয়েব ডেস্ক: এখন আমরা সবকিছুতেই প্রযুক্তি ব্যবহার করতে অভ্যস্থ হয়ে পড়েছি। তাই ব্যাঙ্কে যাওয়ার তুলনায় ATM ব্যবহার করতে বেশি পছন্দ করি। কিন্তু এই ATM ব্যবহারে যে আমাদের শুধুই সুবিধা হয়েছে, এমন নয়। ATM ব্যবহার করতে গিয়ে আমাদের নানারকম সমস্যাতেও পড়তে হয়।

ATM থেকে টাকা তুলতে গিয়ে জাল টাকা বেরিয়েছে! এমন সমস্যায় অনেককেই পড়তে হয়েছে। কিন্তু অধিকাংশ মানুষই জানেন না, এমন পরিস্থিতিতে কী করা উচিত্‌। আপনারও যদি না জানা থাকে, তাহলে এখনই জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন।

আরও পড়ুন ATM থেকে টাকা বেরোল না, অথচ অ্যাকাউন্ট থেকে টাকা কমে গেল, জানুন তখন কী করবেন!

১) দুর্ভাগ্যবশত যদি আপানর সঙ্গেই এমন কাণ্ড হয়ে থাকে, তাহলে ATM-এর বাইরে থাকা নিরাপত্তারক্ষীকে বিষয়টি জানান। তাঁকে জিজ্ঞাসা করুন, এই ক্ষেত্রে আপনি কোথায় অভিযোগ জানাবেন। শুধু তাই নয়, জাল নোটের নম্বর, আইডি, ট্রানজাকশনের তারিখ এবং সময় নোট করুন। এবং নিরাপত্তারক্ষীকে দিয়ে সেই রেকর্ডে সই করিয়ে নিতে ভুলবেন না। লিখিত অভিযোগের একটি স্ন্যাপশট আপপনার মোবাইলেও নিয়ে রাখুন।

২) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী প্রত্যেকটি ব্যাঙ্কেই একটি করে স্ক্যানার থাকে। যেখানে নোটের নির্ভেজালত্ব প্রমাণ করা হয়। যদি ATM থেকে বেরনো নোটগুলি জাল হয়, তাহলে ব্যাঙ্ক আপনাকে তার পরিবর্তে অবশ্যই আসল নোট প্রদান করতে বাধ্য।

৩) যদি কোনও ক্ষেত্রে ব্যাঙ্ক আপনার অভিযোগ না নিতে চায়, সেই ক্ষেত্রে আপনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যাঙ্কিং লোকপালের কাছে আবেদন করুন।

আরও পড়ুন ঘন ঘন ATM কার্ড ব্যবহার করেন? তাহলে এগুলো অবশ্যই মাথায় রাখুন

৪) জাল নোট ব্যবহার আইনত অপরাধ। তাই যদি আপনার সঙ্গে এমন কোনও ঘটনা ঘটে থাকে, তাহলে আপনি অবশ্যই পুলিসের কাছে FIR করুন।

.