জানুন কেন রিলায়েন্স জিও-র সাবস্ক্রিপশন কমে গিয়েছে

এই বছরে দেশের মানুষের কাছে সবথেকে বড় আকর্ষণীয় বিষয় ছিল রিলায়েন্স জিও। রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি রিলায়েন্স জিও-র ওয়েলকাম অফারের ঘোষণা করা মাত্র তা দাবানলের মতো মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল। মারাত্মক কমে আনলিমিডেট ডেটা দেওয়ায় অন্যান্য সার্ভিস প্রোভাইডরগুলির মধ্যে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছিল। ওয়েলকাম অফারের ঘোষণা করা মাত্র সিম কেনার জন্য প্রচন্ড আগ্রহী হয়েছিল জনতা। তেমনই জিও সিম বাজারে আসা মাত্র হু-হু করে বিক্রি শুরু হয়েগিয়েছিল। লম্বা লাইন দিয়ে সিম তুলেছিল মানুষ শুধু কম খরচে উচ্চমানের আর প্রচুর পরিমানে ডেটা এবং অন্যান্য সুবিধা পাওয়ার জন্য। কিন্তু এখন দেখা যাচ্ছে সেই প্রবল উত্‌সাহে বেশ ভাঁটা পড়েছে। জিও সিম সাবস্ক্রিপশনের পরিমান প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছে। কিন্তু কেন হল এমন? যে জিও সিম নিয়ে মানুষের মধ্যে এত উত্‌সাহ ছিল, সেই উত্‌সাহে হঠাত্‌ কেন ভাঁটা পড়ল?

Updated By: Nov 21, 2016, 02:14 PM IST
জানুন কেন রিলায়েন্স জিও-র সাবস্ক্রিপশন কমে গিয়েছে

ওয়েব ডেস্ক: এই বছরে দেশের মানুষের কাছে সবথেকে বড় আকর্ষণীয় বিষয় ছিল রিলায়েন্স জিও। রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি রিলায়েন্স জিও-র ওয়েলকাম অফারের ঘোষণা করা মাত্র তা দাবানলের মতো মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল। মারাত্মক কমে আনলিমিডেট ডেটা দেওয়ায় অন্যান্য সার্ভিস প্রোভাইডরগুলির মধ্যে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছিল। ওয়েলকাম অফারের ঘোষণা করা মাত্র সিম কেনার জন্য প্রচন্ড আগ্রহী হয়েছিল জনতা। তেমনই জিও সিম বাজারে আসা মাত্র হু-হু করে বিক্রি শুরু হয়েগিয়েছিল। লম্বা লাইন দিয়ে সিম তুলেছিল মানুষ শুধু কম খরচে উচ্চমানের আর প্রচুর পরিমানে ডেটা এবং অন্যান্য সুবিধা পাওয়ার জন্য। কিন্তু এখন দেখা যাচ্ছে সেই প্রবল উত্‌সাহে বেশ ভাঁটা পড়েছে। জিও সিম সাবস্ক্রিপশনের পরিমান প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছে। কিন্তু কেন হল এমন? যে জিও সিম নিয়ে মানুষের মধ্যে এত উত্‌সাহ ছিল, সেই উত্‌সাহে হঠাত্‌ কেন ভাঁটা পড়ল?

আরও পড়ুন এত কম দামে আইফোন! সত্যি!

সূত্র বলছে, রিলায়েন্স জিও সিমের সাবস্ক্রিপশন কমে যাওয়ার অন্যতম কারণ হল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫০০ টাকা, ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা। দেশের মানুষ এখন ব্যাঙ্ক, এটিএমের সামনে লাইন দিয়ে পুরনো নোট বদলাতে ব্যস্ত। তাই তাঁদের আর এখন জিও সিম কেনার প্রতি আগ্রহ নেই। যদিও প্রধানমন্ত্রীর নোট বাতিল এবং জিও সিমের সাবস্ক্রিপশনের মধ্যে কোনও সরাসরি সম্পর্ক নেই। তবে, এটা সত্যি যে, প্রধানমন্ত্রীর নোট বাতিলের ঘোষণা মানুষকে ব্যাঙ্ক, এটিএমের সামনে লাই দিতে বাধ্য করেছে। আর একজন সাধারণ মানুষের কাছে লাইন দিয়ে জিও সিম কেনার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ হল জীবন চালানোর জন্য পুরনো নোট বদলে নতুন নোট নেওয়া।

জিও সিমের সাবস্ক্রিপশন কমে যাওয়ার আরও অনেক কারণ রয়েছে। খারাপ নেটওয়ার্ক, স্লো কানেক্টিভিটি, ডাউনলোড করতে গেলে প্রাণ ওষ্ঠাগত হয়ে যায়, ইন্টারনেট স্পীডও খুবই কম, প্রভৃতি কারণগুলি রয়েছে। একটা বড় সংখ্যক জিও সিম ব্যবহারকারীরা জিও সম্পর্কে বিভিন্ন মতামত দিয়েছেন। তাঁদের মতে, জিও সিমে নিয়মিত কল ড্রপ, খারাপ ভয়েস কোয়ালিটি লেগেই থাকে। শেষ ৩ মাস ধরে জিও সিমের পরিষেবা নিয়ে মোটেই খুশি নন গ্রাহকেরা।

আরও পড়ুন ATM ব্যবহারে সাবধান! মেশিনের কীপ্যাডে থাকতে পারে ভয়ঙ্কর জীবানু

জানা গিয়েছে, গ্রাহকেরা এখন জিও সিম ব্যবহার করছেন শুধুমাত্র ফ্রি সাবস্ক্রিপশনে ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য। এবং অবশ্যই দ্বিতীয় পছন্দ হিসেবে বেছে নিচ্ছেন জিওকে। যেখানে তাঁরা ফোনের অন্যান্য সমস্ত পরিষেবার জন্য ব্যবহার করছেন এয়ারটেল, ভোডাফোন, আইডিয়ার মতো টেলিকম অপারেটরগুলিকে। এমনকি জিও-র খারাপ পরিষেবার জন্য ট্রাই-ও জানিয়েছে যে, জিও দেশের সবথেকে স্লো 4G পরিষেবা।

.