কেপলার সিক্সটি টু এফ গ্রহে প্রাণের সন্ধান পেলেন গবেষকরা!

মঙ্গলে কি প্রাণ আছে? দুনিয়াজুড়ে জল্পনার মধ্যেই ক্যালিফোর্নিয়া-লস এঞ্জেলস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কেপলার সিক্সটি টু এফ গ্রহে পেলেন প্রাণের সন্ধান। পৃথিবী থেকে বারোশো আলোকবর্ষ দূরে এবং চল্লিশ শতাংশ বড় এই গ্রহে মিলেছে জলের খোঁজ। পৃথিবী ছাড়া কি আর এমন কোন গ্রহ আছে, যেখানে প্রাণের অস্তিত্ব আছে? লাখ টাকার এই প্রশ্ন ঘুরেফিরে বেড়ায় পৃথিবীর আকাশ-পাহাড়-সমতলে। জ্যোতির্বিজ্ঞানীরা দূরবিনে চোখ রাখেন। অনন্ত গবেষণায় ব্যস্ত থাকেন। সদাব্যস্ত সেই চোখে ধরা পড়েছে প্রাণের স্পন্দন।

Updated By: May 28, 2016, 06:21 PM IST
   কেপলার সিক্সটি টু এফ গ্রহে প্রাণের সন্ধান পেলেন গবেষকরা!

ওয়েব ডেস্ক: মঙ্গলে কি প্রাণ আছে? দুনিয়াজুড়ে জল্পনার মধ্যেই ক্যালিফোর্নিয়া-লস এঞ্জেলস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কেপলার সিক্সটি টু এফ গ্রহে পেলেন প্রাণের সন্ধান। পৃথিবী থেকে বারোশো আলোকবর্ষ দূরে এবং চল্লিশ শতাংশ বড় এই গ্রহে মিলেছে জলের খোঁজ। পৃথিবী ছাড়া কি আর এমন কোন গ্রহ আছে, যেখানে প্রাণের অস্তিত্ব আছে? লাখ টাকার এই প্রশ্ন ঘুরেফিরে বেড়ায় পৃথিবীর আকাশ-পাহাড়-সমতলে। জ্যোতির্বিজ্ঞানীরা দূরবিনে চোখ রাখেন। অনন্ত গবেষণায় ব্যস্ত থাকেন। সদাব্যস্ত সেই চোখে ধরা পড়েছে প্রাণের স্পন্দন।

গ্রহের নাম কেপলার সিক্সটি টু এফ। পৃথিবী থেকে বারোশো আলোকবর্ষ দূরে। পৃথিবীর থেকে আকারেও প্রায় চল্লিশ শতাংশ বড়। এই গ্রহের উপরিভাগে জলের খোঁজ পেয়েছেন বিজ্ঞনীরা। শুধু তাই নয়, এই গ্রহে প্রাণের অস্তিত্বও খুঁজে পেয়েছেন তাঁরা। এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন ক্যালিফোর্নিয়া-লস এঞ্জেলসের গবেষকরা। তাঁদের ব্যাখ্যা,এই আকারের কোনও গ্রহে পাথর এবং সমুদ্রের অস্তিত্ব থাকার সম্ভাবনা প্রবল। শুধু তাই নয়, বাতাসে একাধিক গ্যাস এবং আরও নানা যৌগের হদিশ মিলেছে গবেষণায়। পৃথিবীর আবহাওয়া যেমন শূন্য দশমিক শূন্য চার শতাংশ কার্বন ডাই অক্সাইড দিয়ে গঠিত, কেপলার সিক্সটি টু এফে প্রয়োজন আরও বেশি কার্বন ডাই অক্সাইড প্রয়োজন, যাতে আবহাওয়া আরও গরম থাকে। তার ফলেই জল তরল অবস্থায় থাকবে। গবেষণায় ঠিক এমনই অনুকূল পরিবেশের হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা। মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে যখন গোটা বিশ্বে আলোচনা তুঙ্গে, ঠিক তখনই নতুন করে জল্পনা উস্কে দিল কেপলার সিক্সটি টু এফ।

.