WATCH | Mysterious Object: মহাকাশে ওটা কী ঘুরছে ১০ লক্ষ মাইল প্রতি ঘণ্টায়? মহাপ্রলয়ে এবার ধুলিস্যাৎ হবে পৃথিবী!

Mysterious Object Hurtling Through Space At 1 Million Miles Per Hour: মহাকাশে ১০ লক্ষ মাইল প্রতি ঘণ্টায় ঘুরছে এক রহস্যময় বস্তু! যা সম্প্রতি বৈজ্ঞানিকদের মাথা ঘুরিয়ে দিয়েছে।  

Updated By: Aug 22, 2024, 06:01 PM IST
WATCH | Mysterious Object: মহাকাশে ওটা কী ঘুরছে ১০ লক্ষ মাইল প্রতি ঘণ্টায়? মহাপ্রলয়ে এবার ধুলিস্যাৎ হবে পৃথিবী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অন্তহীন মহাকাশে লুকিয়ে আছে অপার রহস্য ও বিস্ময়! এ কথা কে না জানে! সেখানে প্রতি মুহূর্তেই ঘটে চলছে অদ্ভুত সব খেলা। এবার এমনই এক রহস্যময় বস্তু মহাকাশে ঘুরছে... যা দেখে কোনও কুলকিনারাই পাচ্ছেন না বৈজ্ঞানিকরা! তাঁরা বুঝতেই পারছেন না যে বস্তুটি ধূমকেতু, গ্রহাণু, নাকি অন্য কিছু! ১০ লক্ষ মাইল প্রতি ঘণ্টায় ঘুরে চলা বস্তুটি, যে কোনও সময়ে আকাশগঙ্গা বা মিল্কিওয়ে ছায়াপথ থেকে পুরোপুরি বেরিয়ে যেতে পারে এই গতির কারণেই! মার্কিন ফেডারেল সরকারের স্বাধীন সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ওরফে নাসার (NASA) হয়ে, সিটিজেন্স সায়েন্টিস্ট হিসাবে কাজ করেন অনেকে। তাঁদের একজনেরই প্রথম চোখে পড়েছে এই বিশালাকার বস্তুটি। আপাতত নাম দেওয়া হয়েছে CWISE J1249, পৃথিবীর থেকে ৪০০ আলোকবর্ষ দূরে অবস্থান সেটির এবং পৃথিবীর চেয়ে ৩০ হাজার গুণ আকারে বড়! সূর্যের ভরের 8 শতাংশ। আর এই বিরাট আকারই হয়েছে বিজ্ঞানীদের মাথাব্য়থার কারণ। 

আরও পড়ুন: লালগ্রহের পেটের ভিতরে এ কী! এ তো মহাসমুদ্র...

ড. ড্য়ারেন বাসকিল, সাসেক্স বিশ্ববিদ্য়ালয়ের জ্যোতির্বিদ্যার প্রভাষক। তিনি বলছেন, 'এরকম দ্রুত চলমান নক্ষত্রগুলি অস্বাভাবিক। প্রতি হাজারের মধ্যে মাত্র এক বা দুটি নক্ষত্রই এমন গতিতে চলছে। জেওয়ান২৪৯ যে গতিতে ছুটছে তা মিলিয়ন বছরে আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি ছেড়ে চলে যাবে। এমন নক্ষত্র যারা কয়েক বিলিয়ন বছর বেঁচে থাকতে পারে, তাদের কাছে এই গতি চোখের পলক ফেলার মতো।' মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা একটি প্রজেক্ট চালাচ্ছে নাম ব্য়াকইয়ার্ড ওয়ার্ল্ডস, প্ল্য়ানেট নাইন। তিনজন স্বেচ্ছাসেবক মার্টিন কাবাতনিক, থমাস পি বিকল ও ড্য়ান কাসেলডেন সেখানে কাজ করছেন। তাঁরা নাসার ওয়াইড-ফিল্ড ইনফ্রারেড এক্সপ্লোরার (WISE) এবং NEOWISE মিশন থেকে অনলাইনে জেওয়ান২৪৯-এর ছবি দেখেছেন। যা দেখে নিজেদের উত্তেজনা ধরে রাখতে পারেননি। কাবাতনিক বলছেন, 'আমি বলে বোঝাতে পারব না যে, আমি কী পরিমাণ রোমাঞ্চিত হয়েছি। যখন প্রথমবার দেখলাম যে এই বস্তুটি এরকম গতিতে নড়াচড়া করছে, তখনই ভেবেছিলাম যে, এর বিষয়ে আগেই হয়তো খোঁজখবর নেওয়া হয়েছে।' নাসা জেওয়ান২৪৯ সংক্রান্ত যে প্রেস বিবৃতি দিয়েছে, সেখানেই উদ্ধৃত করা হয়েছে কাবাতনিককে। এখন দেখার বৈজ্ঞানিকরা কত দ্রুত এই রহস্যময় বস্তুর আসল পরিচয় জানতে পারেন!

আরও পড়ুন: বৃহস্পতির চেয়েও আকারে বহুগুণ বড় ভয়ংকর এই গ্রহের চারপাশে কেন সব সময় পচা ডিমের দুর্গন্ধ, জানেন?

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.