New IT Rules: নয়া ডিজিটাল বিধি লঙ্ঘন! ৫ কোটিরও বেশি পোস্ট সরাল Facebook, Instagram

নেওয়া হচ্ছে কড়া ব্যবস্থাও, ভেবে পোস্ট করছেন তো?

Updated By: Jul 3, 2021, 12:51 PM IST
New IT Rules: নয়া ডিজিটাল বিধি লঙ্ঘন! ৫ কোটিরও বেশি পোস্ট সরাল Facebook, Instagram

নিজস্ব প্রতিবেদন: নয়া ডিজিটাল বিধির (New IT Rules) সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৩ কোটিরও বেশি পোস্ট সরাল ফেসবুক (Facebook) কর্তৃপক্ষ। গত ১৫ই মে থেকে ১৫ই জুনের মাসিক রিপোর্ট অনুযায়ী প্রায় ৩ কোটি পোস্ট নয়া ডিজিটাল নির্দেশিকার ১০টি বিধি লঙ্ঘন করেছে। একই সময়ে ৯টি বিধি লঙ্ঘনের দায়ে ২ কোটি পোস্ট সরিয়েছে ইনস্টাগ্রাম (Instagram)।

ফেসবুক জানিয়েছে, কেন্দ্রের নয়া ডিজিটাল নির্দেশিকা অনুযায়ী সংস্থার নীতি লঙ্ঘন করেছে এমন ফটো, ভিডিও, লেখা, এমনকী কমেন্টও সরানো হয়েছে মে থেকে জুনের অন্তর্বর্তী রিপোর্ট অনুযায়ী। পরবর্তী রিপোর্ট ১৫ই জুলাই প্রকাশ করবে ফেসবুক। সেখানে ব্যবহারকারীদের অভিযোগ ও তার বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার উল্লেখ থাকবে বলে জানায় সংস্থা।

আরও পড়ুন: Instagram ব্যবহারে বিরাট বদল, Photo-sharing app হিসেবে জনপ্রিয়তা নেই

উল্লেখ্য, প্রায় আড়াই কোটি পোস্ট Spam হিসেবে চিহ্নিত করেছে ফেসবুক। প্রায় ১১ লক্ষ যৌনতা ও নগ্নতা সম্পর্কিত পোস্ট সরিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে গত এক মাসে। এর মধ্যে ৯৯.৬ শতাংশই উদ্দেশ্যপ্রণোদিত। ৫ লক্ষ ৮৯ হাজার আত্মহননের পোস্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। ইনস্টাগ্রামে এমন পোস্টের সংখ্যা আরও বেশি। ৬ লক্ষ ৯৯ হাজার পোস্টের ৯৯.৮ শতাংশই উদ্দেশ্যপ্রণোদিত বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন: কল্পনা চাওলার পর এই প্রথম! মহাকাশে যেতে প্রস্তুতি সারছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিশা বান্দলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.