close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

TikTok ভিডিয়ো থেকে এ বার মিলবে মোটা টাকা আয়ের সুযোগ!

কী ভাবে, কবে থেকে মিলবে এই সুযোগ? আসুন জেনে নেওয়া যাক...

Updated: Jun 11, 2019, 03:44 PM IST
TikTok ভিডিয়ো থেকে এ বার মিলবে মোটা টাকা আয়ের সুযোগ!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: আরও বেশি ভিডিয়ো বানাতে উত্সাহ দিতে এ বার উদ্যোগী হয়েছেন TikTok-এর নির্মাতারা। সেই লক্ষ্যে ফেসবুক, ইউটিউব-এর মতো ভিডিয়ো-র মাঝে বিজ্ঞাপনের মাধ্যমে মুনাফা করার পথে এগোতে চাইছে সংস্থা।

৯ জুন মুম্বইতে ৫০০-এরও বেশি ইউজারকে নিয়ে একটি ওয়ার্কশপের আয়োজন করে TikTok নির্মাতা সংস্থা বাইট ডান্স। শুক্রবার পর্যন্ত চলবে এই ক্রিয়েটরস্ ল্যাব ইভেন্ট। ভিডিয়ো প্রস্তুতকারকরা আমাদের মেরুদন্ড। সৃষ্টিশীল এই ব্যবহারকারীদের জন্য বিনিয়োগ করা তাই খুবই গুরুত্বপুর্ণ, জানালেন ভারতে সংস্থার এক শীর্ষ কর্তা সচিন শর্মা। তিনি জানান, এই মুহূর্তে TikTok-এর মূল লক্ষ্য ভিডিয়োয় বৈচিত্র আনা। এর মাধ্যমেই বিভিন্ন ধরনের সংস্থার বিজ্ঞাপন পাওয়া সম্ভব। এর মধ্যেই বিজ্ঞাপন দিতে আগ্রহী হয়েছে বেশ কয়েকটি সংস্থা।

ইউটিউবের ভিডিয়োর কায়দাতেই বিভিন্ন ভিডিয়োর মাঝে মাঝে চলবে বিজ্ঞাপন। তার বদলে সেই বিজ্ঞাপন প্রদানকারী সংস্থাগুলির থেকে টাকা নেবে বাইট ডান্স। ভিডিয়োর ভিউ অনুযায়ী সেই টাকারই একটা অংশ পাবেন ওই ভিডিয়োর নির্মাতারা। তবে ভিউ ও টাকার অনুপাত কী হবে, সেই ব্যাপারে এখনও কিছু জানায়নি সংস্থা।

আপাতত ভারতে TikTok-এর বেশিরভাগ ভিডিয়োই হয় নাচ, গান বা কৌতুকধর্মী। এ বার সেই রীতি বন্ধ করতে উদ্যোগী হতে চাইছেন TikTok-এর প্রস্তুতকারকরা। নাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলা ইত্যাদি বিভিন্ন ধরনের ভিডিয়ো পোস্ট করতে ব্যবহারকারীদের উত্সাহ দিতে চাইছে সংস্থা। সেই লক্ষ্যে ভারতের বিভিন্ন শহরে ওয়ার্কশপও করার পরিকল্পনা রয়েছে তাদের।

সংস্থার এক কর্তার মতে, ভারতে প্রায় ১২ কোটি ভারতীয় TikTok ব্যবহার করেন। এই ব্যবহারকারীরা বেশিরভাগই ছোট শহরের বাসিন্দা। তাই বিজ্ঞাপন দিতে একাধিক বহুজাতিক সংস্থাই আগ্রহী হবে।

আরও পড়ুন: ৬ জিবি RAM, ৪,০০০ mAh ব্যাটারি, ডুয়াল সেলফি ক্যামেরা মাত্র ১০,০০০ টাকায়!

বিশ্বজুড়ে চিনা অ্যাপ Tiktok-এর জনপ্রিয়তা এখন তুঙ্গে। তবে জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই এই অ্যাপের বিরুদ্ধে বার বার সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। তাঁদের মতে, নাচ-গানের আড়ালে পর্নোগ্রাফিকে উৎসাহ জোগাচ্ছে এই চিনা অ্যাপ। আর তার কুপ্রভাব পড়ছে কিশোর-কিশোরীদের মধ্যে। তারই প্রেক্ষিতে গত এপ্রিলেই Tiktok বন্ধের জন্য কেন্দ্রকে নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। তবে এক সপ্তাহের মধ্যেই সেই নির্দেশ প্রত্যাহার করা হয়। আর তার পরেই নিজেদের ব্যবসাকে ঢেলে সাজাতে উদ্যোগী হয় বাইট ডান্স। নিজেদের সংস্থার স্মার্টফোন বানানোর পাশাপাশি ভিডিয়োতে বিজ্ঞাপন দেওয়ারও সিদ্ধান্ত নেয় TikTok-এর নির্মাতারা।