এবার নিজের যে কোনও ফোন থেকেই করুন স্কাইপ কল

এতদিন শুধু কম্পিউটারেই ব্যবহার করতে পারছিলেন স্কাইপ। এবার আর শুধু কম্পিউটার নয়, মোবাইল এবং ল্যাপটপেও স্কাইপ ব্যবহার করতে পারবেন।

Updated By: Mar 15, 2016, 07:58 PM IST
এবার নিজের যে কোনও ফোন থেকেই করুন স্কাইপ কল

ওয়েব ডেস্ক: এতদিন শুধু কম্পিউটারেই ব্যবহার করতে পারছিলেন স্কাইপ। এবার আর শুধু কম্পিউটার নয়, মোবাইল এবং ল্যাপটপেও স্কাইপ ব্যবহার করতে পারবেন।

এতদিন পর্যন্ত ওয়েবেই সীমাবদ্ধ ছিল স্কাইপ। কেবলমাত্র ওয়েবেই স্কাইপ ব্যবহার করে ফোন করা যেত। এবার স্কাইপের পরিধি এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিল মাইক্রোসফট। একটা ব্লগ পোস্টের মাধ্যমে মাইক্রোসফট জানিয়েছে যে, স্কাইপের সমস্ত ফিচার্স এখন থেকে শুধু ওয়েবের জন্যই নয়, মোবাইল এবং ল্যান্ডলাইনের জন্যও ব্যবহার করা যাবে। স্কাইপ ব্যবহারকারীরা web.skype.com-এ সাইন ইন করে কানেক্ট করতে পারবেন।

মোবাইল এবং ল্যান্ডলাইনে স্কাইপ ব্যবহারের পাশাপাশি আরও সুবিধা দিচ্ছে মাইক্রোসফট। ওয়েবে যাঁরা স্কাইপ ব্যবহার করেন, তাঁরা এখন থেকে এর মাধ্যমেই ইউটিউবের ভিডিও দেখতে পাবেন। আবার যদি কেউ চান ভিডিওটি এমবেড করতে, তাহলে তাঁদের আর আলাদা করে কোনও ট্যাব খোলার দরকার নেই। স্কাইপ আপনার ভিডিওটা নিজে থেকেই আপনার পেজে এমবেড করে দেবে।

'unique conversation URL'-এর মাধ্যমে যাঁরা স্কাইপ ব্যবহার করেন না তাঁদের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন স্কাইপ ব্যবহারকারীরা। এছাড়াও সবার জন্য গ্রুপ ভিডিও কলিংয়ের সুবিধা দিচ্ছে স্কাইপ। আগে শুধু মাত্র ব্যবসার কারণেই গ্রুপ ভিডিও কলিং করা যেত।

.