Russia-Ukraine War: ফেসবুকে 'ভুয়ো পোস্ট' রাশিয়ার, বড় পদক্ষেপ নিল জুকারবার্গের সংস্থা

এমনকি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হয়েছে। 

Updated By: Mar 17, 2022, 10:01 AM IST
Russia-Ukraine War: ফেসবুকে 'ভুয়ো পোস্ট' রাশিয়ার, বড় পদক্ষেপ নিল জুকারবার্গের সংস্থা
Credits: Reuters

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে (Ukraine) শিশুদের হাসপাতালে বোমা বর্ষণের ঘটনা 'ভুয়ো', ফেসবুকে (Facebook) রাশিয়ার এই পোস্টই মুছল জুকারবার্গের সংস্থা। রাশিয়া ইউক্রেনের একটি শিশুদের হাসপাতালে বোমা হামলার মিথ্যা প্রতিবেদন সংক্রান্ত রাশিয়ান অফিসিয়াল পোস্ট (Russian posts) বুধবার ফেসবুক সরিয়ে দিয়েছে। কোম্পানির একজন মুখপাত্র বলেছেন, এমনকি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হয়েছে। 

রাশিয়ান দূতাবাসের টুইটার, ফেসবুক এবং টেলিগ্রাম অ্যাকাউন্টে ভুল তথ্য, টুইটার ইনকর্পোরেটেড এবং মেটা প্ল্যাটফর্মের নিয়ম ভঙ্গ করার জন্য আমেরিকায় রাশিয়ান দূতাবাস পোস্টগুলি সরিয়ে নেওয়ার পরেও প্রচারিত হয়েছে। এমনকী এই হিংসার ঘটনা ছড়িয়ে দেওয়ার কারণ হিসাবে ইজরায়েলি নজরদারি খুঁজে পেয়েছে।

ওয়াচডগ, ফেক রিপোর্টার এবং রয়টার্স দ্বারা যাচাই করা একটি সমীক্ষায় দেখা গেছে যে পোস্টগুলি এখনও কমপক্ষে ১৮টি রাশিয়ান দূতাবাস বা মন্ত্রণালয়ের টুইটার, ফেসবুক এবং টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রচার করা হচ্ছে। বুধবার রয়টার্স তাদের সঙ্গে যোগাযোগ করার পর মেটা মুখপাত্র নিশ্চিত করেছেন যে সংস্থাটি পোস্টগুলি সরিয়ে দিয়েছে।

টুইটার এবং টেলিগ্রাম যদিও এ বিষয়ে কিছু বলতে চায়নি। কোস্টা রিকা, ডেনমার্ক, গ্রীস, আইসল্যান্ড, জ্যামাইকা, জাপান, মেক্সিকো এবং তিউনিসিয়ার রাশিয়ান দূতাবাসগুলি ফেসবুকে তাদের পোস্টি সম্পর্কে মন্তব্য করা থেকে বিরত থেকেছে।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের মারিউপোল শহরের প্রসূতি ও শিশু হাসপাতালে ৯ মার্চের বিমান হামলায় একজন শিশুসহ অন্তত তিনজন নিহত হয়েছেন।

আরও পড়ুন, Redmi Note 11 Pro+5G: ২০ হাজারের নীচে রেডমি আনল 'বেস্ট সেলার'! কীভাবে পাবেন জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.