close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

অবিশ্বাস্য! ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা আনছে Samsung

আগামী মাসেই ব্যবসায়িক উত্পাদন শুরু হবে বলে জানিয়েছে Samsung।

Sudip Dey Updated: Aug 13, 2019, 12:33 PM IST
অবিশ্বাস্য! ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা আনছে Samsung

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায় তোলা ছবি প্রকাশ করে Samsung। তবে, সেখানেই থেমে যেতে চাইছে না সংস্থা। এ বার ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর আনছে Samsung। সংস্থার দাবি, নতুন সেনসরটিতে প্রায় ৫০% বেশি পিক্সেল থাকছে।

চিনা সংস্থা Xiaomi-এর সঙ্গে Samsung ISOCELL Bright HMX নামের এই ক্যামেরা সেনসর তৈরী করেছে  Samsung। সংস্থা জানায়, স্মার্টফোনের ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই ক্যামেরা সেনসর।

তবে প্রশ্ন উঠছে, এত বেশি মেগাপিক্সেলের ছবি কি সত্যিই প্রয়োজন? এক জন সাধারণ স্মার্টফোন ব্যবহারকারী বা একজন উঠতি ফটোগ্রাফার ১০৮ মেগাপিক্সেলের ছবি তুলবেন কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ক্যামেরা বিশেষজ্ঞরা। কারণ, এত বেশি মেগাপিক্সেলের সঙ্গে ছবিগুলির রেজোলিউশনও অনেকটাই বেশি হবে। এত বেশি রেজোলিউশনের ছবি ফোনের মেমরিতে যে অনেকটাই জায়গা দখল করে নেবে।

তবে, সেই বিষয়েও ভেবেছে Samsung। এই ক্যামেরা সেনসর দিয়ে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেলের ছবিও তোলা যাবে। এ ক্ষেত্রে ৪টি পিক্সেলের সমন্বয় তৈরী হবে এক-একটি পিক্সেল। এর ফলে ছবির রেজোলিউশন কমতে পারে। কিন্তু, ছবিতে ডিটেলস বেশি থাকবে। কম আলোতেও এর ফলে ভাল ছবি তোলা সম্ভব হবে বলে জানিয়েছে Samsung।

আরও পড়ুন: JioFiber-এ বাড়িতে বসেই দেখা যাবে সিনেমার ‘ফার্স্ট ডে ফার্স্ট শো’!

শুধু তাই নয়, Samsung-এর নতুন সেনসরটিতে থাকছে “Smart-ISO” প্রযুক্তি। এর ফলে কম বা বেশি আলোয় স্বয়ংক্রিয়ভাবে সেনসরের ISO নিয়ন্ত্রিত হবে।

Samsung বা Xiaomi-এর কোন ফোনে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহৃত হবে তা এখনও জানায়নি সংস্থা। তবে, সেনসরটি আকারে বেশ বড়সড়। প্রায় ১-১.৩৩ ইঞ্চির ক্যামেরা সেনসরটির জন্য ফোনের পেছনের অংশে বেশ খানিকটা জায়গা প্রয়োজন।

প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইট One Tipster-এর মতে Xiaomi Mi Mix 4-এই ব্যবহার করা হতে পারে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর। আগামী মাসেই ব্যবসায়িক উত্পাদন শুরু হবে বলে জানিয়েছে Samsung। সে ক্ষেত্রে এক বছরের মধ্যেই এই ক্যামেরা সেনসর-সহ ফোন বাজারে আসতে পারে বলে মনে করা হচ্ছে।