নাসার মার্স রোভারে চড়ে মঙ্গল গ্রহে পৌঁছাবে আপনার নাম! কী ভাবে জানেন?

এর জন্য ইতিমধ্যেই ৮১ লক্ষ নাম জমা পড়েছে। আপনিও আপনার নাম নথিভুক্ত করতে পারেন।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 5, 2019, 12:04 PM IST
নাসার মার্স রোভারে চড়ে মঙ্গল গ্রহে পৌঁছাবে আপনার নাম! কী ভাবে জানেন?

নিজস্ব প্রতিবেদন: আগামী বছর জুলাইয়ে মঙ্গল গ্রহে পাড়ি দেবে নাসার মার্স রোভার। সেই রোভারের যন্ত্রাংশে যদি লেখা আপনার নাম? না, অবাক হওয়ার কিছু নেই, আপনার নামও লেখা থাকতে পারে নাসার যানের মাইক্রোচিপে। পৃথিবী থেকে ৫.৪৬ কোটি কিলোমিটার দূরে লাল গ্রহের মাটি ছুঁতে পারে আপনার নাম। সাধারণ মানুষকে মহাকাশবিজ্ঞানের বিষয়ে উত্সাহিত করতে এমনই অভিনব ভাবনা নাসার।

কী ভাবে নাসার রোভারে করে মঙ্গলে নিজের নাম পাঠাবেন? এর জন্য আপনাকে নাসার ওয়েবসাইটে যেতে হবে। সেখানে মার্স রোভারের পেজে যেতে হবে। সেখানেই পাবেন Send your name to Mars-এর অপশন। ক্লিক করে নাম রেজিস্টার করতে পারবেন। তার সঙ্গে বিমানযাত্রার টিকিটের ধাঁচে আপনার নাম লেখা একটি স্মারকও পাবেন।

একটি সিলিকন চিপের উপর ইলেকট্রন বিমের সাহায্যে লেখা হবে নাম। মানুষের চুলের এক হাজার ভাগের এক ভাগ সাইজের হরফে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম। হরফের সাইজ হবে ৭৫ ন্যানোমিটার। একটি ছোট কয়েনের আকারের মাইক্রোচিপের গায়ে প্রায় দশ লক্ষ নাম লেখা হবে। এক বা একাধিক চিপের গায়ে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম। একটি কাঁচের কভারের মধ্যে সেই চিপগুলি মার্স রোভারে গায়ে আটকানো থাকবে।

আরও পড়ুন: গ্রহাণুর বুকে লাফ দিয়ে নমুনা সংগ্রহ করল জাপানি যান, দেখুন ভিডিয়ো

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্টার করা যাবে নাম। ইতিমধ্যেই প্রায় ৮১ লক্ষ মানুষ নিজেদের নাম নথিভুক্ত করে ফেলেছেন।

নাম নথিভুক্ত করতে ক্লিক করুন এই লিঙ্কে: https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020

অতিক্ষু্দ্র প্রাণের সম্ভাবনা, মঙ্গলের জলবায়ু ও ভূতত্ত্ব সংক্রান্ত একাধিক প্রশ্নের উত্তরের খোঁজে এই যান পাঠাচ্ছে নাসা। নাসার বিজ্ঞানীদের মতে, ভবিষ্যতে মঙ্গলে মানুষ পাঠানোর আগে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেবে মার্স রোভার।

.