স্মার্ট ওয়াচ স্মার্ট বটে, সেফ নয়, দাবি গবেষণার

হাতে স্টাইলিশ স্মার্ট ওয়াচ। দর্শনে 'হিরো হিরো' ফিল হলেও আপনার ব্যাক্তিগত  তথ্যের নিরাপত্তার ক্ষেত্রে তা একেবারেই জিরো। স্মার্ট ওয়াচ থেকে আপনার ব্যবহৃত তথ্য খুব সহজেই হ্যাক করতে পারে হ্যাকাররা, এমনটাই দাবি করা হয়েছে একটি গবেষণায়। ওই গবেষণায় দাবি করা হয়েছে স্মার্ট ওয়াচের মোশন সেন্সর দিয়ে একজন হ্যাকার খুব সহজেই স্মার্ট ওয়াচ ব্যবহারকারিদের তথ্য ব্যবহার করতে পারবেন।     

Updated By: Sep 16, 2015, 04:48 PM IST
স্মার্ট ওয়াচ স্মার্ট বটে, সেফ নয়, দাবি গবেষণার

ওয়েব ডেস্ক: হাতে স্টাইলিশ স্মার্ট ওয়াচ। দর্শনে 'হিরো হিরো' ফিল হলেও আপনার ব্যাক্তিগত  তথ্যের নিরাপত্তার ক্ষেত্রে তা একেবারেই জিরো। স্মার্ট ওয়াচ থেকে আপনার ব্যবহৃত তথ্য খুব সহজেই হ্যাক করতে পারে হ্যাকাররা, এমনটাই দাবি করা হয়েছে একটি গবেষণায়। ওই গবেষণায় দাবি করা হয়েছে স্মার্ট ওয়াচের মোশন সেন্সর দিয়ে একজন হ্যাকার খুব সহজেই স্মার্ট ওয়াচ ব্যবহারকারিদের তথ্য ব্যবহার করতে পারবেন।     

গবেষণায় দেখা গিয়েছে, "একটি রেগুলার কিবোর্ড (ল্যাপটপ অথবা ডেস্কটপ) থেকে খুব সহজেই স্মার্ট ওয়াচে ব্যবহৃত তথ্যাদির যাবতীয় নথি পাওয়া সম্ভব"। অ্যাক্সিলোমিটার এবং গ্যারিস্কোপ সিগানল, হাতে থাকা স্মার্ট ওয়াচের মাইক্রো মোশন গুলিকে অ্যাক্সেস করতে পারে এবং সেগুলি থেকে ইংরাজি হরফে সমস্ত নথি একজন হ্যাকারের কাছে পৌঁছে যায়।   

গবেষণার জন্য স্যামসং স্মার্ট ওয়াচকে নমুনা হিসেবে বেছে নেওয়া হলেও অ্যাপেল ও ফিটবিট স্মার্ট ওয়াচের ক্ষেত্রেও একই ধরণের সমস্যার সম্মুখীন হতে পারেন একজন স্মার্ট ওয়াচ ব্যবহারকারী।    

.