নতুন নিয়ম, মোবাইলে ফোন করলেই দেখাবে নাম-ধাম এবং...

কমার্শিয়াল এবং স্প্যাম কলের বিরুদ্ধে ট্রাইয়ের লড়াইকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে এই ব্যবস্থা। যদিও এখনও জানা যায়নি কলারের নাম ডিফল্ট রূপে প্রদর্শিত হবে নাকি তা দেখার জন্য গ্রাহকদের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।   

Updated By: Nov 17, 2022, 05:13 PM IST
নতুন নিয়ম, মোবাইলে ফোন করলেই দেখাবে নাম-ধাম এবং...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্প্যামার এবং প্রতারকদের জন্য খুব তাড়াতাড়ি কঠিন হতে চলেছে হঠাত করে গ্রাহকদের কল করা। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি নতুন ব্যবস্থা চালু করতে চলেছে। এই ব্যবস্থা নিশ্চিত করবে যাতে একটি ইনকামিং কলের সময় স্ক্রিনে কলারের নাম ফ্ল্যাশ হয়। সূত্র মারফরত জানা গিয়েছে, টেলিকম অপারেটরদের কাছে উপলব্ধ গ্রাহকের KYC (Know Your Customer) নথির ভিত্তিতে এই নাম মোবাইল স্ক্রিনে ফ্ল্যাশ হবে।

এই ব্যবস্থা, সাধারণ জনগণের সুবিধায় জন্য কাজ করবে। পাশাপাশি গ্রাহকদের কেওয়াইসি ডকুমেন্টেশন সম্পূর্ণ করার জন্য টেলিকম অপারেটরদের দায়িত্ব পালন নিশ্চিত করতে সক্ষম হবে কর্তৃপক্ষ। এর ফলে আনভেরিফায়েড কলার, স্প্যামার এবং সাইবার-অপরাধীদের ভুয়ো ফোন বন্ধ করার ক্ষেত্রে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এরা সাধারনত জালিয়াতি করার জন্য একাধিক সিম কার্ড ব্যবহার করে।

হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রেও একই রকম ব্যবস্থা রয়েছে। জানা গিয়েছে, কিছু নির্দিষ্ট গোষ্ঠী এর বিরুদ্ধ আপত্তি তুলেছিল। তাঁরা জানিয়েছিল যে গ্রাহকের নাম প্রদর্শন তাদের গোপনীয়তায় আক্রমণের সমান হতে পারে। তবে বিষয়টি আইনি এবং সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে মোকাবিলা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

এখনও পর্যন্ত, Truecaller-এর মতো অ্যাপের মাধ্যমে কলারের পরিচয় শনাক্ত করার সুবিধা রয়েছে। যদিও, Trucaller ক্রাউড-সোর্স করা তথ্যের উপর ভিত্তি করে তৈরি। এর ফলে একজন ব্যক্তির পরিচয় অনেক সময়ই ভুল হয়। KYC-সংযুক্ত শনাক্তকরণের মাধ্যমে এই ত্রুটি দূর করা সম্ভব হবে। এই পরিচয় যাচাই করা নথির মাধ্যমে নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: 'কিছু পদের আর প্রয়োজন নেই', আমাজনে শুরু গণ-ছাঁটাই

কমার্শিয়াল এবং স্প্যাম কলের বিরুদ্ধে ট্রাইয়ের লড়াইকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে এই ব্যবস্থা। ট্রাই বর্তমানে একটি কন্সাল্টেশন পেপেয়ারের উপরে কাজ করছে। এই পেপারের ক্ষেত্রে তাঁরা বিভিন্ন শহরের সাধারণ মানুষের সঙ্গেও কথা বলবে এবং তারপরে তাদের রেকমেন্ডেশন সরকারের কাছে জানাবে তাঁরা।

TRAI অ্যাপ, TRAI কলার আইডি অ্যাপের মতো বিভিন্ন প্রশ্ন উত্থাপন হয়েছে ইন্টারনেটে। TRAI-এর এই নতুন ভাবনা ইন্টারনেট কৌতূহল সৃষ্টি করেছে। যদিও এখনও জানা যায়নি কলারের নাম ডিফল্ট রূপে প্রদর্শিত হবে নাকি তা দেখার জন্য গ্রাহকদের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)